• ঢাকা
  • শুক্রবার, ২৭ মে, ২০২২, ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২১, ০৯:৫৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৭, ২০২১, ০৩:৫৭ পিএম

প্রতিদিন গড়ে ভর্তি ৩০০ ডেঙ্গু রোগী

প্রতিদিন গড়ে ভর্তি ৩০০ ডেঙ্গু রোগী
ফাইল ফটো।

রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। এসব হাসপাতালে প্রতিদিন গড়ে ভর্তি হচ্ছেন প্রায় ৩০০ ডেঙ্গু রোগী।

গত সাতদিনে (১-৭ সেপ্টেম্বর পর্যন্ত) হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে দুই হাজার ৭৮ জন।

গত ২৪ ঘণ্টায় আরও নতুন ৩৪৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এদের মধ্যে ২৮৬ জন রাজধানী ও বাইরের হাসপাতালে ভর্তি হন ৫৭ জন। এ নিয়ে সারাদেশে হাসপাতালে ভর্তি মোট ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ২৮১ জন। তাদের মধ্যে ঢাকার হাসপাতালে এক হাজার ১৩৩ ও বাইরের বিভিন্ন বিভাগে ১৪৮ জন ভর্তি রয়েছেন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর, ২০২১) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. মো. কামরুল কিবরিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ১২ হাজার ৪৩৪ জন। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ হাজার ১০১ জন। ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ৫২ জন।

গত ২৪ ঘণ্টায় সারাদেশে ভর্তি ৩৪৩ জনের মধ্যে ঢাকায় সরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে ১০৯ ও বেসরকারি হাসপাতাল এবং ক্লিনিকে ১৭৭ জন রোগী ভর্তি হন। এছাড়া ঢাকার বাইরে বিভিন্ন বিভাগে ৫৭ জন ভর্তি হন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে মোট হাসপাতালে ভর্তি ১২ হাজার ৪৩৪ জনের মধ্যে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রুয়ারিতে ৯, মার্চে ১৩, এপ্রিলে তিন, মে মাসে ৪৩, জুনে ২৭২ এবং জুলাইয়ে দুই হাজার ২৮৬, আগস্টে সাত হাজার ৬৯৮ এবং ৭ সেপ্টেম্বর পর্যন্ত ২০৭৮ জন রোগী ভর্তি হন।

এদিকে মোট ভর্তি রোগীর মধ্যে ৫২ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ১২ জন জুলাইয়ে, ৩০ জন আগস্টে ও ২ সেপ্টেম্বর পর্যন্ত ছয়জন মারা গেছেন।

 

জাগরণ/এসকেএইচ