• ঢাকা
  • শনিবার, ১৬ অক্টোবর, ২০২১, ১ কার্তিক ১৪২৮
প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২১, ১১:০৪ এএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ২৮, ২০২১, ০৫:০৪ এএম

বুস্টার ডোজ নিলেন মার্কিন প্রেসিডেন্ট

বুস্টার ডোজ নিলেন মার্কিন প্রেসিডেন্ট
সংগৃহীত ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন করোনা ভাইরাস থেকে সুরক্ষার জন্য বুস্টার ডোজ নিয়েছেন। এ সময় তিনি করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে আমেরিকানদের টিকা নেয়ারও আহ্বান জানান।

জো বাইডেনের স্ত্রী জিল বাইডেনও করোনার বুস্টার ডোজ গ্রহণ করেন। 

সোমবার (২৭ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট বাইডেন প্রকাশ্যে টিকা গ্রহণ করেন।

এ সময় তিনি অন্যদের টিকা সরবরাহ করার আগে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বুস্টার ডোজ দেয়ার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ ( ডব্লিউএইচও) বিশেষজ্ঞদের সমালোচনা প্রত্যাখ্যান করেন।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, বিশ্বে অন্যান্য দেশের তুলনায় আমরা বেশি কাজ করছি। আমরা আমাদের কাজের দায়িত্বটাই পালন করছি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট আরও বলেন, আমরা জানি মহামারির সংক্রমণ কতটা ভয়াবহ এবং আমাদের জীবন নিরাপদ রাখতে হবে। আমাদের শিশুদের জীবন নিরাপদ রাখতে হবে।

তিনি টিকা নিতে অনিচ্ছুকদের টিকা নেয়ার আহ্বান জানান এবং বলেন এটি ফ্রি এবং সহজলভ্য। এটি আমাদের জীবন বাঁচাবে এবং আশপাশের সবাইকেও নিরাপদে রাখবে।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফ থেকে নাগরিকদের সবশেষ টিকা নেয়ার ছয় মাস পর বুস্টার ডোজ নেয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে। এর আগে যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) গত সপ্তাহে ফাইজারের বুস্টার ডোজ দেয়ার সমর্থন দেয় যাদের ৬৫ বছরের বেশি বয়স এবং যারা উচ্চ ঝুঁকিতে রয়েছেন তাদের জন্য।

সিডিসি অনুমোদন দেয়, যারা ফন্ট লাইনার, বিশেষ করে কারখানায় ঝুঁকির মধ্যে কাজ করছেন তারাও বুস্টার ডোজ নিতে পারবেন। বিবিসি ও রয়টার্স।

জাগরণ/এসএসকে