• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২১, ১২:০৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৫, ২০২১, ১২:০৬ পিএম

২ বছর পর বঙ্গবন্ধু মেডিকেলে কিডনি ট্রান্সপ্লান্ট শুরু

২ বছর পর বঙ্গবন্ধু মেডিকেলে কিডনি ট্রান্সপ্লান্ট শুরু
সংগৃহীত ছবি

কিডনি প্রতিস্থাপন করা জরুরি, কিন্তু করানো যায়নি। এমন রোগীদের জন্য সুসংবাদ এনেছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল।

করোনায় প্রায় দু;বছর বন্ধ থাকার পর আবারও কিডনি প্রতিস্থাপন চালু হয়েছে হাসপাতালটিতে। 

কিডনি প্রতিস্থাপন চলছে হায়দার আলীর। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে তারই আপন ভাই থেকে কিডনি নিয়ে অপারেশনের মাধ্যমে প্রতিস্থাপন করা হচ্ছে হায়দারের শরীরে। অবশ্য এই অপারেশনের জন্য তাকে অপেক্ষা করতে হয়েছে প্রায় দুই বছর। করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারিতে সব অপারেশন হবার পর শনিবার (৯ অক্টোবর) হাসপাতালটিতে আবারও শুরু হলো কিডনি প্রতিস্থাপন।

চিকিৎকরা বলছেন, অপারেশনের অপেক্ষায় থাকা রোগীর তালিকা দীর্ঘ। তবে তারা আশা করছেন, অল্প সময়ে এই রোগীর সমস্যা কেটে যাবে অনেকটাই। 

কিডনি প্রতিস্থাপন অপারেশনে স্বনামধন্য চিকিৎসক ডা. দুলাল জানান, করোনার সময় এই রোগীরা খুবই অসহায় অবস্থায় ছিল এবং অনেক রোগী ট্রান্সপ্লান্ট করতে না পারায় মারা গেছেন। তিনি জানান, দেশে কিডনি প্রতিস্থাপন অপারেশনের সফলতার হার উন্নত বিশ্বের মতোই আর খরচও বেশ কম।

২০১৯ সালে মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইন সংশোধন করা হয়েছে। এতে কিডনি দানের সম্পর্কের আওতা কিছুটা বেড়েছে। কিডনি ফাউন্ডেশনের একটি জরিপ অনুযায়ী, দেশে প্রায় দুই কোটি মানুষ কোনও না কোনওভাবে কিডনি রোগে ভুগছে।

জাগরণ/এসএসকে