• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১৩ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২১, ১০:৩৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২১, ২০২১, ০৪:৩৭ এএম

বিশ্বে মোট মৃত্যু ৫০ লাখ ছুঁইছুঁই

বিশ্বে মোট মৃত্যু ৫০ লাখ ছুঁইছুঁই
সংগৃহীত ছবি

সারা বিশ্বে এ পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯)-এ আক্রান্ত হয়ে মারা গেছেন ৪৯ লাখ ২১ হাজারের বেশি মানুষ। একইসঙ্গে শনাক্ত হয়েছেন ২৪ কোটি ১৯ লাখের উপরে।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকাল ৮টায় জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত ২৪ কোটি ১৯ লাখ ৮২ হাজার ৮২৩ জনকে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন ৪৯ লাখ ২১ হাজার ৩১৬ জন।

এতে আরও বলা হয়েছে, করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি শনাক্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে শনাক্ত হয়েছেন ৪ কোটি ৫২ লাখ ১৮ হাজার ৮২৯ জন এবং মারা গেছেন ৭ লাখ ৩১ হাজার ২৬৩ জন।

আক্রান্তের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে থাকা ভারতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৪১ লাখ ৮ হাজার ৯৯৬ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয় স্থানে থাকা ভারতে এ পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৫২ হাজার ৬৫১ জন।

মৃত্যুর দিক থেকে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে থাকা দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্ত হয়েছেন ২ কোটি ১৬ লাখ ৮০ হাজার ৪৮৮ জন এবং মারা গেছেন ৬ লাখ ৪ হাজার ২২৮ জন।

জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বে করোনার টিকা দেয়া হয়েছে ৬৬৯ কোটি ৫০ লাখ ৮২ হাজার ৬৭৪ ডোজ।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৪৭২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৫০ হাজার ৪৩২ জন। আর ভাইরাস থেকে সেরে উঠেছেন ৩ লাখ ৮৯ হাজার ৩১ জন।

জাগরণ/এমএ