• ঢাকা
  • বুধবার, ০১ ডিসেম্বর, ২০২১, ১৭ অগ্রহায়ণ ১৪২৮
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০২১, ১২:১৭ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৬, ২০২১, ০৬:১৭ পিএম

গণটিকার দ্বিতীয় ডোজ ২৮ অক্টোবর

গণটিকার দ্বিতীয় ডোজ ২৮ অক্টোবর
ফাইল ফটো

আগামী বৃহস্পতিবার (২৮ অক্টোবর) প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধী টিকার প্রথম ডোজ গ্রহণ করা ব্যক্তিদের দ্বিতীয় ডোজ দেয়া হবে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতর বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

গণটিকাদান কর্মসূচির আওতায় প্রথম ডোজ টিকা যে কেন্দ্র থেকে নেয়া হয়েছে সেই কেন্দ্র থেকেই দ্বিতীয় ডোজ টিকা গ্রহণের বিষয়েও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গত ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে সারাদেশে গণটিকাদান কর্মসূচি পরিচালনা করে স্বাস্থ্য বিভাগ। কিছু জায়গায় পরদিন ২৯ সেপ্টেম্বরও টিকাদান কর্মসূচি চলে। কর্মসূচির আওতায় ৮২ লাখের বেশি মানুষ টিকার আওতায় আসে। সেসময় চীনের তৈরি সিনোফার্মের টিকার প্রথম ডোজ দেয়া হয়েছিল।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ও ন্যাশনাল ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা গণমাধ্যমকে জানান, গণটিকাদান কর্মসূচির বিষয়ে নির্দেশনা পাঠানো হয়েছে। তবে রুটিন ইপিআই প্রোগ্রাম ঠিক রাখতে যেসব কেন্দ্রে নিয়মিত টিকাদান কর্মসূচি চলছে সেখানে ওইদিন টিকাদান বন্ধ রাখতে বলা হয়েছে বলে জানান তিনি।

প্রত্যন্ত অঞ্চলে টিকা দিতে দেরি হতে পারে উল্লেখ করে ডা. মীরজাদী আরও জানান, কেউ টিকা নিতে না পারলে পরবর্তী সময়ে মূল কেন্দ্রে গিয়ে টিকা নেবে।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী সোমবার (২৫ অক্টোবর) পর্যন্ত করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ পেয়েছেন ৪ কোটি ৬ লাখ ২৭ হাজারেরও বেশি মানুষ। তাদের মধ্যে দ্বিতীয় ডোজ সম্পন্ন হয়েছে ২ কোটি ৮ লাখ ৬২ হাজারের বেশি মানুষের। টিকার জন্য নিবন্ধন করেছেন ৫ কোটি ৬৬ লাখের বেশি মানুষ।

জাগরণ/এসএসকে