• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২, ৫ মাঘ ১৪২৮
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২১, ১২:৪৯ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ৩০, ২০২১, ১২:৫১ এএম

ব্রাহ্মণবাড়িয়ায় দক্ষিণ আফ্রিকা ফেরত ৭ জনের বাড়িতে লাল পতাকা

ব্রাহ্মণবাড়িয়ায়  দক্ষিণ আফ্রিকা ফেরত ৭ জনের বাড়িতে লাল পতাকা

ব্রাহ্মণবাড়িয়ায় করোনার নতুন ধরন ওমিক্রনের আতঙ্কে দক্ষিণ আফ্রিকা থেকে আসা ৭ জনের বাড়িতে লাল পতাকা টানিয়ে দেয়া হয়েছে।

সোমবার (২৯ নভেম্বর) সন্ধ্যায় জেলার করোনাভাইরাস (কোভিড-১৯) কমিটির এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত জানানো হয়।

সেসময় জেলা প্রশাসক জানান, সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে ৭ জন ব্রাহ্মণবাড়িয়ায় ফিরেছেন। যাদের মধ্যে জেলার বাঞ্ছারামপুরে ১ জন, কসবার ৩ জন, নবীনগরের ১ জন ও সদর উপজেলার ২ জন রয়েছে।

দক্ষিণ আফ্রিকা থেকে আসা সেসব নাগরিকের বাড়িতে প্রাথমিক নিরাপত্তা পদক্ষেপ হিসেবে লাল পাতাকা টানিয়ে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হয়েছে। সেই সাথে আখাউরার স্থলবন্ধর দিয়ে যাত্রী পারাপারে স্বাস্থ্য পরীক্ষার নির্দেশনা জারি করা হয়েছে।

করোনার নতুন করে শনাক্ত হওয়া ধরন ওমিক্রন নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা উদ্বেগ প্রকাশ করার পর ১২টি দেশকে অন্তর্ভুক্ত করে উচ্চ ঝুঁকির একটি তালিকা তৈরি করেছে ভারত। সেই তালিকায় বাংলাদেশসহ, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং, ইজরাইলকে ‘ঝুঁকিতে থাকা দেশ’ হিসাবে চিহ্নিত করেছে দেশটি।

করোনার নতুন ধরন ওমিক্রন মোকাবিলায় ১৫ দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

রোববার (২৮ নভেম্বর) রাতে অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. নাজমুল ইসলাম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন, ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও বেশি সংক্রামক। তাই করোনা আবারও দ্রুত ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। এ পরিস্থিতিতে বন্দরগুলোতে স্ক্রিনিং জোরদার করা, সব ধরনের জনসমাগম নিরুৎসাহিত করা, পর্যটন কেন্দ্রে অর্ধেক মানুষের অংশগ্রহণ এবং রেস্টুরেন্টে অর্ধেক বা তারও কম মানুষ বসে খাওয়াসহ ১৫টি নির্দেশনা দেয়া হয়েছে।

সব ধরনের সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় এবং অন্যান্য জনসমাগমও নিরুৎসাহিত করা হয়েছে। বাইরে বের হলে সবাইকে সবসময় সঠিক নিয়মে মাস্ক পরাসহ সব স্বাস্থ্যবিধিও মানতে হবে।

জাগরণ/এসএসকে