• ঢাকা
  • বুধবার, ২৫ মে, ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯
প্রকাশিত: এপ্রিল ৩০, ২০২২, ১২:২৬ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২৯, ২০২২, ০৬:২৬ পিএম

‘শিশুদের করোনার টিকা দেয়া হবে জুনে’

‘শিশুদের করোনার টিকা দেয়া হবে জুনে’
সংগৃহীত ছবি

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, আগামী জুনের মধ্যে পাঁচ থেকে ১২ বছরের শিশুদের করোনা টিকা দেয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রায় দুই কোটি শিশু এই টিকার আওতায় আসবে। 

শুক্রবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় মানিকগঞ্জ সদর উপজেলা গড়পাড়া শুভ্র সেন্টারে ব্যক্তিগত উদ্যোগে ইফতার মাহফিলে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী জানান, শিশুদের জন্য ফাইজার এই টিকা তৈরি করেছে। শিশুদের টিকা দিতে আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছি। ইতিমধ্যে দুই কোটি টিকার চাহিদা পাঠিয়েছি এবং ৩০ লাখ টিকা হাতে পেয়ে গেছি। 

অভিভাবকদের আহবান জানিয়ে মন্ত্রী বলেন, মা-বাবাদের বলবো পাঁচ থেকে ১২ বছরের শিশুদের জন্ম নিবন্ধন করে নিবেন। জন্ম নিবন্ধন দিয়ে টিকার রেজিস্ট্রেশন করে ফেলবেন। যাতে টিকা নিতে কোনো সমস্যা না হয়।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বের এমন একটি দেশ যেখানে প্রায় ৭৫ ভাগ জনগণকে টিকা দেওয়া হয়েছে। আমরা টার্গেটের নির্দিষ্ট জনগণের ৯৫ ভাগ লোককে টিকা দিয়েছি। ইতিমধ্যে প্রায় ২৫ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। এখন বুস্টার ডোজ চলছে, যারা নেননি তারা দ্রুত বুস্টার নেবেন।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, টিকা দেয়ার সফলতায় প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো হয়েছেন। এবার ভ্যাকসিন চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়েছে।

করোনার চতুর্থ ঢেউ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে অধিকাংশ মানুষ টিকা নিয়েছেন, তাই চতুর্থ ওয়েভ আমাদের দেশে সেভাবে আসবে না।

জাগরণ/স্বাস্থ্য/কেএপি