• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: ফেব্রুয়ারি ৮, ২০১৯, ০১:৩৬ পিএম

খাদ্য ও পুষ্টি বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করতে হবে : ঢাবি উপাচার্য

খাদ্য ও পুষ্টি বিষয়ে জনসচেতনতা সৃষ্টি করতে হবে : ঢাবি উপাচার্য
বিশ্ববিদ্যালয়ের সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান- ছবি: জাগরণ

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান খাদ্য ও পুষ্টি বিষয়ে জনসচেতনতা সৃষ্টির ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালনের জন্য পুষ্টিবিদদের প্রতি আহ্বান জামিয়েছেন। শুক্রবার (৮ ফেব্রুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে নিউট্রিশন ক্লাব ইন বাংলাদেশ আয়োজিত দিনব্যাপী এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

নিউট্রিশন ক্লাব ইন বাংলাদেশের চেয়ারম্যান ডা. সাখাওয়াত ইসলাম ভূঞার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পুষ্টি সেবার উপ-পরিচালক ও প্রোগ্রাম ম্যানেজার ড. এস এম মুস্তাফিজুর রহমান বিশষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। আলোচনায় অংশ নেন- পুষ্টিবিদ আয়শা সিদ্দিকা, এস এন শম্পা, সুস্মিতা খান ও দিল আফরোজ সাইদা। ধন্যবাদ জ্ঞাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক কানিজ আফসানা। পুষ্টিবিদ ফাহমিদা হাশেম সুপ্তি অনুষ্ঠান সঞ্চালন করেন।

অনুষ্ঠানে উপাচার্য আখতারুজ্জামান দেশের পুষ্টি খাতের উন্নয়নে নতুন কর্মপরিকল্পনা নির্ধারণের ওপর গুরুত্বারোপ করে বলেন, এ খাতে কর্মসংস্থান সৃষ্টির জন্য পুষ্টিবিদদের উদ্যোক্তার ভূমিকা পালন করতে হবে। এক্ষেত্রে নিজেদের উদ্ভাবনী শক্তিকে কাজে লাগানোর জন্য তিনি পুষ্টিবিদদের প্রতি আহ্বান জানান। উপাচার্য বলেন, খাদ্যাভ্যাস পরিবর্তন এবং পুষ্টিকর খাবার গ্রহণের মাধ্যমে অনেক ধরনের রোগ প্রতিরোধ করা যায়। স্বাস্থ্য বিষয়ে জনসচেতনতা সৃষ্টির ক্ষেত্রে এই সেমিনার সহায়ক ভূমিকা পালন করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

টিএফ