• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ১৫, ২০১৯, ০১:০২ পিএম

তৃণমূলের লক্ষ্য দিল্লির মসনদ

তৃণমূলের লক্ষ্য দিল্লির মসনদ

 

প্রায় একুশ বছর বয়সী দলের ভোটের লড়াইয়ে আগে যা কখনো করেননি, এবার সেটাই করে দেখালেন তৃনমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভার ৪২তি আসনের জন্য ১৭তি নতুন মুখ, ৪১ শতাংশ  মহিলা সংরক্ষণ, একাধিক মন্ত্রী ও সংসদ সদস্যকে প্রার্থী করলেন মমতা। এমনকি এক বছর আগে যাকে রাজ্যসভায় পাঠিয়েছেন, তাঁকেও তুলে এনে প্রার্থী করে দিলেন।  
 
লোকসভা ভোটের জন্য কোনো দল এখনও প্রার্থী তালিকা ঘোষণা করেনি। কিন্তু তিনদিন আগে সেই কাজ সেরে ফেলেছেন মমতা। প্রার্থী তালিকা দেখিয়ে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব বলছেন, সরকারিভাবে ৪২তি আসনের সবকটিতেই জেতার চ্যালেঞ্জে নিয়ে নামছে দল। কিন্তু আসল লক্ষ্য হল, যতটা বেশি সংখ্যক আসন দখল করে বিরোধী জোটের মধ্যে প্রধানমন্ত্রীর দৌড়ে থাকা। তাই গোষ্ঠী কোন্দল, সম্প্রদায় ও জেতার সম্ভাবনাকে মাথায় রেখেই প্রার্থী ঠিক করেছেন দলনেত্রী।

বিজেপিকে হারাতে এবার ২১ দলের বিরোধী জোট হয়েছে। ১৯ জানুয়ারী কলকাতার ব্রিগেড সমাবেশ থেকেই জোটের পথচলা শুরু. কংগ্রেসের মতো সর্বভারতীয় দোল থাকলেও জোট হয়েছে মূলত আঞ্চলিক দলগুলোকে নিয়ে. এবং সেই কারনেই জোট ক্ষমতায় এল কে হবেন তার প্রধানমন্ত্রী, তা এখনো চূড়ান্ত নয়। জোটের একাধিক দল কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকে প্রধানমন্ত্রী হিসাবে দেখতে চাইলেও মমতার মতো আরো অনেকেই এর পক্ষপাতি নন। বরং ভোটের ফলাফল ঘোষণার পরেই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত  নেওয়া হবে বলে জানিয়েছেন মমতা। প্রধানমন্ত্রীর পদ নিয়ে প্রকাশ্যে কিছু না বললেও সুযোগ এলে যে তিনি প্রস্তুত, সে কথা ইঙ্গিতে বুঝিয়ে দিয়েছেন মমতা। আর তাঁর দলের নেতা-কর্মীরা প্রকাশ্যেই জানিয়ে দিয়েছেন দিল্লির ‌‘আসনে’ তাঁরা মমতাকেই দেখতে চান। তাই এবারে প্রার্থী তালিকা ঠিক করতে গিয়ে যত সম্ভব বেশি আসন ঝুলিতে তোলার অন্যতম কারণ নেত্রীর প্রধানমন্ত্রীর দৌড়ে থাকা বলেও মনে করছে রাজনৈতিক মহল।

এই আসন বাড়িয়ে বিরোধী জোটে প্রধানমন্ত্রীর দাবি জোরদার করতেই এবার প্রার্থী বাছাইয়ে বাড়তি সতর্ক তৃনমূল নেত্রী। দলের এক নেতার কথায়, বেশ কয়কটি আসনে ৩/৪ টি নামের মধ্যে জেতার সম্ভাবনা প্রবল এমন প্রার্থীকেই বেছে নিয়েছেন মমতা। যেমন, বাঁকুড়া কেন্দ্রে মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, মেদিনীপুর কেন্দ্রে মানস ভূইঁয়াকে প্রার্থী করা হয়েছে।  আবার, বসিরহাট, আসানসোলের মতো গোষ্ঠী দ্বন্দ্বে জর্জরিত কেন্দ্রে যথাক্রমে নুসরাত জাহান ও মুনমুন সেনের মতো চলচ্চিত্র জগতের তারকাদের প্রার্থী করে তিনি সব কুল রাখতে চেয়েছেন। তৃনমূল নেতাদের দাবি, রাজ্যে তাঁদের দল শক্ত জমির উপর দাঁড়িয়ে। পাশাপাশি কেন্দ্রে এবার বিরোধী জোটের জেতার সম্ভাবনা প্রবল। অথচ সেখানে প্রধানমন্ত্রীর পদের একাধিক দাবিদার। এই অবস্থায় আসন সংখ্যা বাড়িয়ে প্রধানমন্ত্রী দৌড়ে এগিয়ে থাকাই মূল লক্ষ্য।