• ঢাকা
  • বুধবার, ১৭ জুলাই, ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: এপ্রিল ২২, ২০১৯, ১১:৩৯ এএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ২২, ২০১৯, ০৫:৪৩ পিএম

শ্রীলঙ্কা হামলায় বিশ্ব নেতাদের নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক
শ্রীলঙ্কা হামলায় বিশ্ব নেতাদের নিন্দা

 

শ্রীলঙ্কায় গৃহযুদ্ধের পর গত এক দশকের মধ্যে সবচেয়ে বড় হামলার ঘটনায় বিশ্ব নেতারা নিন্দা ও ক্ষোভ প্রকাশের পাশপাশি সব ধরনের সাহায্য করতে প্রস্তুত বলে জানিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্প: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রম্প এক টুইটে সব ধরনের সাহায্যের জন্য তিনি প্রস্তুত জানিয়ে বলেন, “গির্জা ও হোটেলে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় যুক্তরাষ্ট্রের জনগণের পক্ষ থেকে শ্রীলঙ্কার জনগণের জন্য আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

জাসিন্ডা অারডের্ন: এক বিবৃতিতে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা অারডের্ন বলেছেন, “নিউজিল্যান্ড সব ধরনের সন্ত্রাসী হামলার নিন্দা জানায়, গত ১৫ ‍মার্চ আমাদের মাটিতে হামলার ঘটনা শুধুমাত্র আমাদের আত্মার শক্তিকে আরো দৃঢ় করেছে। শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে এ ধরনের হামলা ভীষণ বিপর্যয়কর। নিউ জিল্যান্ড সব ধরনের চরমপন্থাকে বাতিল ঘোষণা করছে এবং ধর্ম পালনের স্বাধীনতা এবং ধার্মিক ব্যক্তিদের নিরাপত্তার অধিকারের পাশে দাঁড়াচ্ছে। এ ধরনের নৃশংসতা বন্ধে সম্মিলিতভাবে আমাদের অবশ্যই এর কারণ খুঁজে বের করে তার সমাধান করতে হবে।”

অ্যাঙ্গেলা মের্কেল: জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল শ্রীলঙ্কার প্রেসিডেন্টকে এক চিঠিতে শোক প্রকাশ করেন। তিনি লেখেন, “ইস্টার উদযাপন করতে জড়ো হওয়া লোকজনদের এভাবে ভয়ঙ্কর হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হওয়া খুবই বেদনাদায়ক।”

ইমানুয়েল ম্যাক্রোঁ: এক টুইটে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বলেন, “শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সন্ত্রাসী হামলার ঘটনায় গভীর শোক প্রকাশ করছি। আমরা এ ধরনের জঘন্য কাণ্ডের তীব্র নিন্দা জানাই। আমরা শ্রীলঙ্কার জনগণের প্রতি সহমর্মিতা জানাচ্ছি এবং ইস্টার ডে’তে প্রিয়জন হারানো সবার প্রতি সমবেদনা।”

থেরেসা মে: এক টুইটে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী টেরিজা মে বলেন, “শ্রীলঙ্কায় গির্জা ও হোটেলে সন্ত্রাসী হামলা সত্যিই আতঙ্কজনক। যারা এই ভয়ঙ্কর সময়ের মধ্য দিয়ে গেছেন তাদের সবার জন্য আমি গভীর সমবেদনা জানাচ্ছি। আমাদেরকে অবশ্যই একসঙ্গে দাঁড়াত হবে এবং কাউকে যেন কখনোই আতঙ্কের সঙ্গে তার বিশ্বাস লালন করতে না হয় সেটা নিশ্চিত করতে হবে।”

পেদ্রো সানচেজ: স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের টুইট, “সন্ত্রাস এবং বর্বরতা কখনোই আমাদের হারাতে পারবে না।”

জ্যঁ-ক্লদে জাঙ্কার: ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জ্যঁ-ক্লদে জাঙ্কার টুইটে লেখেন, “শ্রীলঙ্কায় বোমায় বহু মানুষের প্রাণহানির খবর শুনে আতঙ্কিত এবং দুঃখিত। যারা শান্তিতে প্রার্থনা করতে জড়ো হয়ে এবং সুন্দর ওই দেশ ভ্রমণ করতে গিয়ে ভয়াবহ হামলার শিকার হয়েছেন তাদের পরিবারের প্রতি আমার অন্তর থেকে সমবেদনা। আমরা সব ধরনের সাহায্য করতে প্রস্তুত আছি।”

রিসেপ তাইয়্যেপ এরদোগান: তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান বলেন, এটা পুরো মানবজাতির উপর হামলা।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফও শ্রীলঙ্কায় হামলার ঘটনায় নিন্দা জানিয়েছেন।

রেয়্যুভেন লিভলিন: টুইটারে ইসরায়েলের প্রেসিডেন্ট রেয়্যুভেন লিভলিন বলেন, “শ্রীলঙ্কায় হামলা, বিশেষ করে ইস্টার সানডের উদযাপনে প্রার্থনারত মানুষেদের উপর হামলার ঘটনা খুবই ঘৃণ্য অপরাধ। আমরা সবাই ঈশ্বরের সন্তান; একজন ধার্মিকের উপর হামলার অর্থ আমাদের সবার উপর হামলা।”

এসজেড

Islami Bank
ASUS GLOBAL BRAND