• ঢাকা
  • রবিবার, ১৫ সেপ্টেম্বর, ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬
প্রকাশিত: মে ১৪, ২০১৯, ০৩:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৪, ২০১৯, ০৩:৪৫ পিএম

ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের প্রতি জাতিসংঘ মহাসচিবের শ্রদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক
ক্রাইস্টচার্চ হামলায় নিহতদের প্রতি জাতিসংঘ মহাসচিবের শ্রদ্ধা

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে সশস্ত্র সন্ত্রাসী হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করলেন দেশটিতে সফররত জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতিরেস। এ সময় তিনি হামলার অন্যতম ঘটনাস্থল মসজিদ আল-নূর পরিদর্শন করেন।

মঙ্গলবার (১৪ মার্চ) জাতিসংঘের দাফতরিক বার্তা মাধ্যম ইউএন নিউজে প্রকাশিত এক সংবাদে এ তথ্য নিশ্চিত করা হয়।

ঘটনাস্থল পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলণে জাতিসংঘ মহাসচিব বলেন, প্রতি রমজানেই তিনি একটি মুসলিম রাষ্ট্র সফরে যান। তবে ক্রাইস্টচার্চের ওই মর্মান্তিক ঘটনায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতেই এবার তিনি নিউজিল্যান্ড সফরে আসেন।

তিনি বলেন, আমি ব্যক্তিগত উদ্বেগেই এখানে আসার পরিকল্পনা গ্রহণ করেছি এখানকার মুসলিম সম্প্রদায়ের প্রতি আমার আন্তরিক ভালবাসা ও সহযোগিতা নিবেদনের উদ্দেশে।

গুতিরেস বলেন, ক্রাইস্টচার্চের ঘটনায় সারা বিশ্বের মত আমিও হতবাক হয়ে গিয়েছিলাম। পাশাপাশি এই সংকট তারা যেভাবে মোকাএলা করেছে তা ছিলো অসাধারণ। তবে আমই অবাক হইনি। কারণ, এই সম্প্রদায়ের বিষয়ে আমই অবগত আছি। ইসলাম সংঘাত নয় বরং ভালবাসা, শান্তি ও ক্ষমার আদর্শ ধারণ করে।

এ সময় জাতসংঘ মহাসচিব ধৈর্য্য ও বুদ্ধিমত্তার সাথে এ সংকট সফলভাবে মোকাবেলা করার জন্য দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডের্নকে ধন্যব্দ জানান।

মসজিদ আল-নূর পরিদর্শন কালে মহাসচিব মসজিদ প্রাঙ্গণে পুষ্পার্ঘ্য অর্পণ করেন এবং নিউজিল্যান্ডে বসবাসরত মুসলমানদের খোজ খবরও নেন।

চলতি বছর ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে অবস্থিত দুটি মসজিদে জুমার নামাজ চলাকালীন সংঘটিত এক সশস্ত্র সন্ত্রাসী হামলায় অন্তত ৫১ জন মুসল্লি নিহত হন।

ইউএন নিউজ
এসকে

    

Islami Bank