• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ১৯, ২০১৯, ০২:২৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ১৯, ২০১৯, ০২:২৪ পিএম

নির্বাচনের ফল ঘোষণার আগে ইন্দোনেশিয়ায় সতর্কতা জারি

নির্বাচনের ফল ঘোষণার আগে ইন্দোনেশিয়ায় সতর্কতা জারি

 

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণাকে সামনে রেখে নিরাপত্তা সতর্কতা জারি করেছে জাতীয় পুলিশ।  পাশাপাশি বিশেষ সতকর্তা অবস্থা জারি করেছে দেশটিতে অবস্থিত মার্কিন দূতাবাস। নির্বাচনের ফল ঘোষণার দিন জাকার্তায় প্রায় ৩২ হাজার পুলিশ ও সৈন্যকে প্রস্তুত রাখা হবে।  

বুধবার (২২ মে) গত মাসে অনুষ্ঠিত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘেষাণা করবে দেশটির জেনারেল ইলেকশন কমিশন (কেপিইউ)। এই দিনটিকে সামনে রেখে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে বলে জানিয়েছে ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষগুলো। এরই মধ্যে নিরাপত্তাবাহিনী ২৯ জন সন্দেহভাজন জঙ্গিকে গ্রেপ্তার করেছে, যাদের মধ্যে কয়েকজনের ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে বোমা বিস্ফোরণ ঘটানোর সামর্থ্য আছে বলে জানিয়েছে পুলিশ।  

শুক্রবার (১৭ মে) তারিখে প্রকাশিত এক বিবৃতিতে মার্কিন দূতাবাস যুক্তরাষ্ট্রের নাগরিকদের রাজধানী জাকার্তা ও পূর্ব জাভার সুরাবায়া, উত্তর সুমাত্রার মেদানসহ অন্যান্য শহরগুলোর যেসব এলাকায় বড় ধরনের বিক্ষোভ হতে পারে সেসব এলাকা এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে।

ইন্দোনেশিয়ার জাতীয় পুলিশের মুখপাত্র মুহাম্মদ ইকবাল ‍শুক্রবার এক সংবাদ বিবরণীতে জানিয়েছেন, পুলিশ চলতি মাসে জেমাহ আনশারুত দৌলার (জেএডি) সঙ্গে জড়িত সন্দেহে ২৯ জনকে গ্রেপ্তার করেছে এবং জাভা ও উত্তর সুলাওয়েসির বিভিন্ন স্থান থেকে ঘরে তৈরি অন্তত পাঁচটি বোমা উদ্ধার করেছে। জেএডি হলো মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সম্পর্কিত ইন্দোনেশিয়ার সবচেয়ে বড় গোষ্ঠী।

সন্দেহভাজনদের কয়েকজনের আধাসামরিক প্রশিক্ষণ আছে এবং তারা বিদেশি যোদ্ধা হিসেবে সিরিয়ায় গিয়েছিল বলে জানিয়েছেন ইকবাল। এসব সন্দেহভাজনদের কয়েকজন ওয়াই-ফাই ব্যবহার করে কীভাবে বোমার বিস্ফোরণ ঘটানো যায় তাও শিখেছে বলে উদ্ঘটন করেছে পুলিশ। তবে তাদের পরিকল্পনা কতোটা অগ্রসর হয়েছিল তাৎক্ষণিকভাবে তা পরিষ্কার হয়নি। ইকবাল আরো বলেন, “এই গোষ্ঠীটির কাছে গণতন্ত্র এমন একটি ভাবাদর্শ যার সঙ্গে তারা একমত নন।” ফল ঘোষণার দিন লোকজনকে অপ্রয়োজনীয় ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়ে সতর্ক থাকতে বলেছেন তিনি।

ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার করে বোমা বিস্ফোরণ ঘটানোর কৌশলটি নতুন বলে মঙ্গলবার জানান জাতীয় পুলিশের আরেক মুখপাত্র দেদি প্রাসেতিও। বড় ধরনের সমাবেশ চলাকালে ফোন সিগন্যাল ব্যবহার করে ফোনের নেটওয়ার্ক জ্যাম করে দিয়ে এ ধরনের বিস্ফোরণ ঘটানো যেতে পারে বলে জানিয়েছেন তিনি। প্রাসেতিও বলেছেন, “যদি সেখানে (মোবাইল ফোন) জ্যামার থাকে, তখন ফোন বন্ধ হয়ে যাবে কিন্তু ওয়াই-ফাই সিগন্যাল বিঘ্নিত হবে না, বিশেষকরে যখন সিগন্যাল অ্যাম্লিফায়ার ব্যবহার করা হবে।” তবে আরো তথ্যের জন্য শনিবার পুলিশের এই মুখপাত্রের কাছে ফোন করা হলেও তিনি ফোন ধরেননি আর ফিরতি কলও দেননি।

প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণার দিন হামলার পরিকল্পনার দায়ে ৮ মে জাকার্তার বেকাসি থেকে জেএডির স্থানীয় এক নেতা ইওয়াইকে গ্রেপ্তার করে পুলিশ। এই সন্দেহভাজনকে পুলিশ শুধু তার নামের অদ্যাক্ষর দিয়েই শনাক্ত করতে পেরেছে। জেএডির কোনো দাপ্তরিক মুখপাত্র নেই এবং সন্দেহভাজনদের কেউ গোষ্ঠীটির বৈধ প্রতিনিধি কি না, তাও জানা যায়নি।

ইন্দোনেশিয়া প্রেসিডেন্ট নির্বাচনের বেসরকারি জরিপে বর্তমান প্রেসিডেন্ট জোকো উয়িদোদো জয়ী হয়েছেন বলে বলা হয়েছে। কিন্তু বেসারকারি এই ফলাফলের সঙ্গে দ্বিমত পোষণ করেছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তো।

এসজেড