• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২০, ২০১৯, ০৮:৪৮ এএম
সর্বশেষ আপডেট : মে ২০, ২০১৯, ০৮:৪৮ এএম

লোকসভা নির্বাচন ২০১৯

বুথ ফেরত জরিপ নিয়ে কি ভাবছেন বিরোধীরা

বুথ ফেরত জরিপ নিয়ে কি ভাবছেন বিরোধীরা


সাত দফা ভোটগ্রহণের শেষ দফা সম্পন্ন। শেষ হয়েছে ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ পর্ব। এবার প্রতীক্ষা ফলাফলের। ২৩ মে ভোট গণনা শেষে প্রকাশ হতে যাচ্ছে ফল। তবে তার আগে বুথ ফেরত জরিপে জানানো হলো সম্ভাব্য ফলাফলের পূর্বাভাস। আর দুই বুথফেরত জরিপে আবারও ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোটের দিল্লির মসনদে বহাল থাকার আভাস পাওয়া গেছে। 

তবে এই বুথফেরত জরিপ আমলে নিতে রাজি নন দেশটির বিরোধী দলীয় নেতারা। তাদের দাবি, ইভিএমের মাধ্যমে ফল বদলে দেওয়ার কারসাজি করা হচ্ছে এই জরিপের মাধ্যমে। সোমবার (২০ মে) ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদে এমনটাই বলা হয়।

২০১৯ সালের ১১ এপ্রিল প্রথম দফা ভোটগ্রহণের মধ্যদিয়ে শুরু হয়েছিল এবারের লোকসভা নির্বাচন। এরইমধ্যে নির্ধারিত সাত দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। বুথফেরত জরিপ অনুযায়ী প্রায় তিনশ’র কাছাকাছি আসন দখলে রেখে আবারও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। এ পর্যন্ত পাওয়া জরিপের ফলাফলকে গড় করে সম্প্রচারমাধ্যম এনডিটিভি বলছে, ২৩ তারিখ ঘোষিত ফলাফলে ২৯৮টি আসন পেতে যাচ্ছে বিজেপি জোট। এনডিটিভি

তবে পশ্চিমবঙ্গের ‍মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলছেন যে, বুথফেরত জরিপের রটনায় বিশ্বাস করেন না তিনি। তিনি বলেন, 'এটা একটা গেম প্ল্যান, যাতে এই রটনার মাধ্যমে হাজার হাজার ইভিএম বদলে দেওয়া যায়। আমি সব বিরোধী দলগুলোকে ঐক্যবদ্ধ থাকার আবেদন জানাচ্ছি। শক্তিশালী থাকুন। আমরা সবাই একসঙ্গে লড়াই করবো।’

তৃণমূল কংগ্রেসের নেতা ডেরেক ও ব্রায়ানও ইভিএম কারসাজির প্রতিই ইঙ্গিত দেন। তিনি বলেন, এই তথাকথিত বুথ ফেরত জরিপ শুধু দ্বিধাই তৈরি করবে। সবার উচিত ২৩ তারিখ মূল ফলের জন্য অপেক্ষা করা।

এদিকে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংও বুথফেরত জরিপ প্রত্যাখ্যান করে বলেছেন এর সত্যতা প্রশ্নবিদ্ধ। তিনি বলেন, আমার অভিজ্ঞতা থেকে আমি বলতে পারি যে পাঞ্জাবে গিয়ে আমি নিজেও ভোটারদের মনোভাব বুঝতে পারবো না। তাহলে জরিপ কিভাবে ঠিক হয়!

টাইমস নাউ ও রিপাবলিক-সি ভোটারের পরিসংখ্যান পার্থক্য

তবে কংগেসমিত্র ও ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আব্দুল্লাহ বলেন, সবগুলো বুধফেরত জরিপ ভুল হতে পারে না। তিনি বলেন, ‘এখন টিভি বন্ধ করে, সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে বের হয়ে ২৩ তারিখের জন্য অপেক্ষা করতে হবে।

অন্যদিকে নির্বাচনে বুথফেরত জরিপই সব নয় বলে মন্তব্য করেছেন ভারতের উপ-রাষ্ট্রপতি ভেনকাইয়াহ নাইডু। তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে ১৯৯৯ সালের পর থেকে সবগুলো বুথফেরত জরিপের ফলাফলই ভুল এসেছে। এটি প্রকৃত অর্থ বহন করে না।’

৭ম দফা ভোটের প্রাককালে হঠাৎ করেই ঐক্যবদ্ধ হবার তাড়না দেখা যায় ভারতের বিরোধী দলগুলোর মধ্যে। ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে তাদের এই একাট্টা হওয়া এবং ভোট পরবর্তী বুথ ফেরত জরিপের প্রেক্ষিতে বিজেপির জয়ের পরিসংখ্যান, ভোট শেষ হলেও তার উত্তাপ ঠিকই ধরে রাখছে পুরো ভারত জুড়ে। তবে শেষ পর্যন্ত দিল্লির মসনদে কে হচ্ছেন রাজা, তা নির্দিষ্টভাবে জানতে অপেক্ষা করতেই হচ্ছে ২৩ মে'র ফল প্রকাশের আগ পর্যন্ত।

এসকে