• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০১:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০২:৫৮ পিএম

লোকসভা নির্বাচন ২০১৯

নির্বাচন স্বচ্ছ, বিজয়ীদের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র

নির্বাচন স্বচ্ছ, বিজয়ীদের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র

 

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচনের সততা ও পরিচ্ছন্নতা সম্পর্কে আত্মবিশ্বাসী বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

 বৃহস্পতিবার (২৩ মে) ভারতীয় বার্তা সংস্থা এনডিটিভির প্রকশিত খবরে জানা যায়, বুধবার (২২ মে) ভারতের লোকসভা নির্বাচন স্বচ্ছ হয়েছে মন্তব্য করে দিল্লির মসনদ যারাই জিতুক তাদের সঙ্গে কাজ করতে আগ্রহী বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের বিভাগীয় মুখপাত্র মর্গ্যান অর্টাগুস বলেন, ‘‘মার্কিন পরিপ্রেক্ষিত থেকে বলতে পারি, আমরা ভারতীয় নির্বাচনের সততা ও পরিচ্ছন্নতার ব্যাপারে অত্যন্ত আত্মবিশ্বাসী। এবং যাই ফল হোক বা যিনিই জিতুন তার সঙ্গে অবশ্যই কাজ করব আমরা।”

তিনি আরও বলেন, “ভারতের নির্বাচন কমিশনের শক্তিশালী স্বাধীন ও শক্তিশালী অবকাঠামোর উপর আস্থা থাকাতেই অন্যান্য দেশের মতো ভারতেও কোনো নির্বাচনি পর্যবেক্ষক পাঠায়নি যুক্তরাষ্ট্র। আমাদের অত্যন্ত মজবুত সম্পর্ক এবং ভারতীয় সরকারের সঙ্গে বহু ইস্যুতে আমরা সহযোগিতাপূর্ণ থেকেছি। এছাড়া মাইক পম্পেও বহুবার বলেছেন আমরা এক সত্যিকারের কৌশলগত সঙ্গী হিসেবে ভারতকে পেয়েছি।”

এ সময় কূটনীতিকরা ভারত ও তার জনতার প্রশংসা করেছেন এমন এক বিপুল কর্মকাণ্ডকে শান্তিপূর্ণভাবে সম্পন্ন করার জন্য। মর্গ্যান বলেছেন, ‘‘ভারতের নির্বাচন প্রক্রিয়া মানব ইতিহাসে সবচেয়ে বড় গণতান্ত্রিক প্রক্রিয়া। আমার মনে হয়, সারা পৃথিবীতে যা যা ঘটছে তা থেকে আমরা সামান্য বিরত থেকে ভারতীয় জনতা সম্পর্কে ভাবতে পারি ও তাদের প্রশংসা করতে পারি।”

এসকে/এসজেড