• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৩, ২০১৯, ০৬:২০ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৩, ২০১৯, ০৬:২৮ পিএম

লোকসভা নির্বাচন ২০১৯

আবারও ভারতের জয়: নরেন্দ্র মোদী

আবারও ভারতের জয়: নরেন্দ্র মোদী
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী - ছবি: এনডিটিভি

তাকে আটকাতে পারলেন না কেউ। বিশাল বিরোধী জোটও ব্যর্থ হলো নরেন্দ্র মোদীকে দিল্লির মসনদ থেকে সরাতে। পুরো ভারত জুড়ে বিজেপির জয় জয়কার, দিল্লির দুর্গের চূড়ায় বহাল থাকলো গেরুয়া সেনাদের পতাকা।

বৃহস্পতিবার (২৩ মে) ভোট গণনা শুরুর মাত্র দু'ঘন্টার মধ্যেই নিশ্চিত হয়ে যায় আবারও ভারতে সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ)। অর্থাৎ দিল্লির গদিতে আসীন থাকছেন মোদী।

তবে সপ্তদশ লোকসভা নির্বাচনে বিজেপির এই বিপুল বিজয় প্রসঙ্গে দেশটির ক্ষমতাসীন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, 'আবারও  জিতল ভারত'। এগিয়ে থাকার প্রবণতা বলছে, ২০১৪ লোকসভা নির্বাচনের থেকেও এবার আসন সংখ্যায় ব্যাপক এগিয়ে থেকে বিজয় নিশ্চিত করবে বিজেপি। লোকসভা নির্বাচনে বিজেপির ব্যাপক জয়ের পর প্রধানমন্ত্রী বলেন, “আবারও জিতল ভারত”।

এবারের নির্বাচনে এখন পর্যন্ত পাওয়া তথ্যের ভিত্তিতে জানা যায়, ৩৪৫ আসনে এগিয়ে রয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ। এগিয়ে থাকার প্রবণতায় দেখা যাচ্ছে, ৯৩ আসনে এগিয়ে কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ। আর অন্যরা এগিয়ে রয়েছে ১০৫ টি আসনে।

এর আগে ২০১৪ লোকসভা নির্বাচনে এনডিএ পেয়েছিল ৩৩৬টি আসন। সেবারই প্রথম, বিগত তিন দশকের  মধ্যে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল কোনো রাজনৈতিক দল । আর এবার নিজেদেরই ছাড়িয়ে গেল মোদীর গেরুয়া সেনারা। 

অপরদিকে বিজেপির বিজয় প্রসঙ্গে দলটির সভাপতি অমিত শাহ বলেন, এই জয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উন্নয়ন এবং তার প্রতি মানুষের আস্থার জয়।

এনডিটিভি
এসকে