• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৪, ২০১৯, ০৩:৩১ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৪, ২০১৯, ০৫:৩৬ পিএম

থেরেসা মে’র পদত্যাগের ঘোষণা

থেরেসা মে’র পদত্যাগের ঘোষণা

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা ঘোষণা করেছেন, তিনি আগামী ৭ই জুন পদত্যাগ করতে যাচ্ছেন ।

ব্রেক্সিট অর্থাৎ ব্রিটেনের ইউরোপিয়ান ইউনিয়ন ত্যাগের ব্যাপারে তার নতুন পরিকল্পনা তার মন্ত্রিসভায় ও পার্লামেন্টে অনুমোদিত হবে না এটা স্পষ্ট হবার পরই তিনি পদত্যাগের দিন জানালেন।

কিছুক্ষণ আগে লন্ডনে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের সামনে এক আবেগপূর্ণ বিবৃতিতে থেরেসা মে তার বিদায়ের কথা ঘোষণা করেন।

তবে কনজারভেটিভ পার্টি একজন নতুন নেতা নির্বাচিত না করা পর্যন্ত তিনি অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে যাবেন।

পদত্যাগের ঘোষণা দেয়ার সময়ে থেরেসা মে বলেছেন, তিনি আশা করেন তার উত্তরসূরী যিনি হবেন তিনি ব্রেক্সিট বাস্তবায়ন করতে পারবেন, যার পক্ষে ২০১৬ সালের গণভোটে ৫২ শতাংশ ভোট পড়েছে।

ব্রেক্সিট কিভাবে বাস্তবায়ন হবে তা নিয়ে মে'র পরিকল্পনাটি ইউরোপিয়ান ইউনিয়নের নেতাদের অনুমোদন পেলেও, কিন্তু ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে এটি পর পর তিন বার তুলেও তা পাস করাতে ব্যর্থ হন মে।

এর পর তিনি বিরোধীদল লেবার পার্টির সঙ্গে আলোচনা করে সংশোধিত আরেকটি পরিকল্পনা উপস্থাপন করেন, কিন্তু এর যে তীব্র বিরূপ সমালোচনা হয় তাতে এটা স্পষ্ট হয়ে যায় যে ক্ষমতাসীন কনসারভেটিভ পার্টি ও পার্লামেন্ট - কোথাও এটা পাস করানো যাবে না।

এর পরই থেরেসা মে'কে অবিলম্বে পদত্যাগের জন্য পার্টি চাপ দিতে থাকে।

অবশেষে আজ শুক্রবার প্রধানমন্ত্রী থেরেসা মে পদত্যাগের কথা ঘোষণা করলেন।

সূত্র : বিবিসি

এসজেড