• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: মে ২৫, ২০১৯, ১০:৩৭ এএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০১৯, ০২:৪৬ পিএম

পশ্চিমবঙ্গ

লোকসভার ১৮ আসনে জিতে বিধানসভার ১২৯টিতে এগিয়ে বিজেপি  

লোকসভার ১৮ আসনে জিতে বিধানসভার ১২৯টিতে এগিয়ে বিজেপি  

 

দুই থেকে এক লাফে ১৮টি আসন। ১৭ থেকে ৪০ শতাংশ ভোট। লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিজেপি-র লেখচিত্র এটাই। ভারতে লোকসভা নির্বাচনে গেরুয়া বাহিনী যে ঝড় তুলেছে, পূর্ব ভারতের গেটওয়ে পশ্চিমবঙ্গে এই ফলাফল অবশ্যই সাযুজ্যপূর্ণ। কিন্তু এই একটা নির্বাচন বামেদের একেবারে উলঙ্গ করে দিয়েছে। আর শাসক তৃণমূলকে দাঁড় করিয়ে দিয়েছে খাদের কিনারায়। ফল এতটাই অপ্রত্যাশিত যে রাজ্যে ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিজেপি-র পক্ষে এখন থেকেই বাজি ধরেছে বুকিরা।

দেশের প্রথম লোকসভা ভোট ১৯৫২ সালে রাজ্যে জনসংঘ (এখনকার বিজেপি) আসন পেয়েছিল ২টি। ৬৭ বছর পরে সেই দুই এবার ১৮ হল। অন্যদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল ১২টি আসন খুইয়ে ২২টি পেল। কংগ্রেস পেল ২টি। আর বামেরা খাতায় খুলতে পারল না। এই পরিসংখ্যান থেকে স্পষ্ট, বামেদের ভোট গিয়েছে রামে। ২০১৪ সালে বামফ্রন্ট ২টি আসন পেলেও ভোট পেয়েছিল ৩০ শতাংশ। এবার ২২ শতাংশের বেশি কমে হল প্রায় ৮ শতাংশ। আর ২০১৪-তে পাওয়া বিজেপির ১৭ শতাংশ ভোট বেড়ে পৌঁছল ৪০ শতাংশে। বাম ভোট রামের পক্ষে যাওয়ার ছবিটা দিনের আলোর মত স্পষ্ট।

আপাতদৃষ্টিতে এই ভোলবদল রাম-বামের মধ্যে হলেও এতে অশনি সংকেত দেখছেন তৃণমূল সুপ্রিমো। রাজ্যের ২৯৪টি বিধানসভার মধ্যে ২০১৬ সালের নির্বাচনে ২১১টি দখল করেছিল তৃণমূল। আর বিজেপি পেয়েছিল ৩টি আসন। চলতি লোকসভা ভোটের বিচারে ১২৯টি বিধানসভা কেন্দ্রে এগিয়ে গিয়েছে বিজেপি। মমতার দল এগিয়ে ১৫৮টি আসনে। পরিস্থিতি যা, তাতে দু'বছর পর ২০২১ সালের বিধানসভা ভোটে এই রাজ্যে মমতা সরকারের মৃত্যুঘণ্টা বেজে যাওয়ার সম্ভাবনা দেখছেন অনেকে। আর এই কারণেই আতঙ্কিত তৃণমূল। দিল্লি থেকে মোদি সরকারের বিদায় ঘণ্টা বাজাতে আদাজল খেয়ে নেমেছিলেন মমতা। সেই আশায় এক বালতি চুনা পড়ে গেলেই রাজ্যে ক্ষমতায় থাকার সুবাদে তবু একটা সান্ত্বনা ছিল। সেই শান্তিও এখন বিপন্নতার মুখে। এই ভোট দেখিয়ে দিয়েছে, রাজ্যের ভোটাররা ধর্মের ভিত্তিতে প্রায় আড়াআড়ি ভাগ হয়ে গিয়েছেন।  এই ছবি আগামী দু’বছরে বদলাবে, সেই আশা কম; বরং তা আরও বাড়তে পারে।

তৃণমূলের অন্দরের খবর, মমতার আতঙ্ক আরও বাড়িয়েছে দল ভাঙনের সম্ভাবনা। ভোটের প্রচারে এসে প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন, তৃণমূলের ৪০ জন তাঁদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষের দাবি ছিল, যোগাযোগ রাখা বিধায়কের সংখ্যা ১০০-এর বেশি। দাবি যাই হোক, গেরুয়া বাহিনীর এই উত্থানে শাসক দল যে ভাঙবে, তা নিশ্চিত। সেই ভাঙনের বহর কত, তা বুঝতে আরও কয়েক মাস লেগে যাবে। তবে ঘটনা হল, ১৫৮টি বিধানসভায় এগিয়ে থাকায় ২০২১-এ বিজেপি যে বাড়তি অক্সিজেন নিয়ে মাঠে নামবে, তাতে কোনও সন্দেহ।

একেএস/আরআই