• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৫, ২০১৯, ০৬:১৬ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৫, ২০১৯, ০৬:২৮ পিএম

‘চৌকিদার‍‍’ আমার অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে রয়ে গেল: মোদী

‘চৌকিদার‍‍’ আমার অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে রয়ে গেল: মোদী

বিপুল জনসমর্থন নিয়ে আরেকবার দিল্লির মসনদে বসতে চলেছেন নরেন্দ্র মোদী। টানা দ্বিতীয়বার একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে যাচ্ছে তার দল যেখানে গতবারের চেয়েও এবার আসন সংখ্যা বেশি পেয়েছে গেরুয়া সেনারা। তবে এই জয়ের পর নিজের ভেরিফাইড টুইটার প্রোফাইল থেকে নামের আগে জুড়ে দেয়া ‘চৌকিদার' শব্দটি সরিয়ে নিলেন তিনি। এ প্রসঙ্গে তিনি জানালেন, এর লক্ষ্য অর্জন সম্পন্ন হয়েছে। ভারতবাসীর মাঝে জেগে উঠেছে এর উদ্দীপনা।

শনিবার (২৫ মে) ভারতীয় বার্তাসংস্থা এনডিটিভির প্রকাশিত খবরে জানা যায়, টুইটার প্রোফাইল থেকে নিজের 'চৌকিদার' তকমা সরিয়ে নেয়ারা ব্যাপারে মোদী জানিয়েছেন, এই তকমা তার ‘অবিচ্ছেদ্য অঙ্গ' হয়ে থেকে যাবে। 

এক টুইট বার্তায় মোদী জানান, ‘এখন সময় এসে গিয়েছে চৌকিদারের উদ্দীপনাটিকে পরের পর্যায়ে নিয়ে যাওয়ার। এই উদ্দীপনাকে জাগ্রত রাখতে হবে প্রতি মুহূর্তে এবং ভারতের উন্নতির জন্য ক্রমাগত কাজ করে যেতে হবে। ‘চৌকিদার' শব্দটি আমার টুইটারের নাম থেকে বাদ গেল কিন্তু এটা আমার অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে রয়ে গেল। আপনাদেরও সবাইকে অনুরোধ করছি এরকম করতে।'

তিনি আরওবলেন, ‘ভারতের মানুষেরা চৌকিদার হয়ে গিয়েছেন এবং দেশের মহৎ সেবা করছেন। তারা 'চৌকিদার' হয়ে দাঁড়িয়েছে জাতপাত, সাম্প্রদায়িকতা, দুর্নীতি ও স্বজনপোষণের শয়তানের বিরুদ্ধে ভারতকে রক্ষা করার শক্তিশালী প্রতীক হিসেবে।'

গত মার্চে নরেন্দ্র মোদী তার টুইটার হ্যান্ডলের নামের আগে ‘চৌকিদার' শব্দটি বসিয়েছিলেন নিজের ‘ম্যায় ভি চৌকিদার' (আমিও চৌকিদার)-প্রচারের অংশ হিসেবে। বিজেপি সভাপতি অমিত শাহ এবং আরও বহু কেন্দ্রীয় ও রাজ্য পর্যায়ের মন্ত্রীরাও তাকে অনুসরণ করে এই তকমা জুড়ে দেন নিজেদের নামের সাথে। 

২০১৪ সালের লোকসভা নির্বাচনের সময় থেকেই বিভিন্ন সময়ে মোদী নিজেকে ‘চৌকিদার' অর্থাৎ ভারতের অতন্দ্র প্রহরী হিসেবে প্রচার করতে শুরু করেন। সে সময় মোদী জানিয়েছিলেন, দেশের সুরক্ষায় নিজের ভূমিকা ব্যক্ত করতেই এমন করেছেন তিনি। কিন্তু কংগ্রেস সেটাকে ব্যঙ্গ করে ‘চৌকিদার চোর হ্যায়' (চৌকিদার একজন চোর) প্রচার শুরু করে। বিশেষত রাফায়েল যুদ্ধবিমান চুক্তির প্রসঙ্গে দুর্নীতিপরায়ণ ও পুঁজিবাদের স্বজনপোষণ করার দায়ে অভিযুক্ত করেই মোদীকে ওই নামে ডাকা শুরু করে তারা।

তবে নরেন্দ্র মোদী অবশ্য এটিকে বদলে দেন দেশব্যাপী নিজের নির্বাচনি প্রচারণার হাতিয়ার হিসেবে। দাবি করেন, কেবল তিনিই নন, যারাই দেশের উন্নতির জন্য কঠোর পরিশ্রম করেন তারা প্রত্যেকেই দেশের তরে এক একজন ‘চৌকিদার'।
এসকে