• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৬, ২০১৯, ১০:৩১ এএম
সর্বশেষ আপডেট : মে ২৬, ২০১৯, ১০:৩৮ এএম

আমেথিতে বিজেপি সাংসদ স্মৃতি ইরানির সহযোগীকে গুলি করে হত্যা

আমেথিতে বিজেপি সাংসদ স্মৃতি ইরানির সহযোগীকে গুলি করে হত্যা
বিজেপি সাংসদ স্মৃতি ইরানির ঘনিষ্ঠ সহযোগী সুরেন্দ্র সিং - ছবি: ইন্টারনেট

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে নেহেরু পরিবারের ঐতিহ্যবাহি আসন হিসেবে পরিচিত আমেথিতে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর বিরুদ্ধে জয়লাভ করে সাড়া ফেলে দেন বিজেপি নেতা স্মৃতি ইরানি। কিন্তু জয়ের আমেজ না কাটতেই আমেথির মাটিতে খুন হলেন নব নির্বাচিত এই সাংসদের ঘনিষ্ঠ সহযোগী সুরেন্দ্র সিং।

রোববার (২৬ মে) ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়, আমেথির বারুলিয়া গ্রামের বাড়িতে গুলি করে হত্যা করা হয়েছে সুরেন্দ্রকে। শনিবার (২৫ মে) গভীর রাতে নিজ বাড়িতে গুলিবিদ্ধ হবার পর সুরেন্দ্রর কে দ্রুত চিকিৎসা দেয়ার জন্য লক্ষ্ণৌয়ের ট্রমা সেন্টারে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। 

ভারতের অন্যতম ঐতিহ্যবাহী দল কংগ্রেসের পারিবারিক আসন বলে পরিচিত আমেথি। সপ্তদশ লোকসবভা নির্বাচনে কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধীকে হারিয়ে এই আসনে জয় পান বিজেপি প্রার্থী ও রূপালী পর্দার সাবেক অভিনেত্রী স্মৃতি ইরানি।

কংগ্রেসের দুর্গ খ্যাত আমেথি থেকে ২০০৪ সাল থেকেই নির্বাচিত হয়ে আসছিলেন রাহুল গান্ধী। ২০১৪ সালে কংগ্রেসের ইতিহাসের সবচেয়ে খারাপ ফলের সময়েও বিজেপি নেতা স্মৃতি ইরানিকে এক লাখ সাত হাজার ভোটের ব্যবধানে হারিয়েছিলেন রাহুল। তবে গত বৃহস্পতিবার ঘোষিত ফলে ইরানির কাছে ৫৫ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হন রাহুল।

প্রকাশিত সংবাদে জানা যায়, স্মৃতি ইরানির ঘনিষ্ঠ সহযোগী সুরেন্দ্র সিং আমেথির জামো থানার বারুলিয়া গ্রামের সাবেক গ্রামপ্রধান ছিলেন।

লোকসভা নির্বাচনি প্রচারণার সময় সংবাদমাধ্যমের শিরোনামে উঠে আসে বারুলিয়া গ্রামের নাম। কংগ্রেস সাধারণ সম্পাদক প্রিয়াংকা গান্ধী অভিযোগ করেন, রাহুল গান্ধীকে অসম্মান করতে বারুলিয়া গ্রামের বাসিন্দাদের মধ্যে জুতা বিলি করছেন স্মৃতি ইরানি। স্থানীয়দের দাবি স্মৃতি ইরানির ঘনিষ্ঠ বিবেচিত সুরেন্দ্রর ওই জুতা বিলির সাথে যুক্ত ছিলেন।

তবে সুরেন্দ্ররকে কারা গুলি করেছে সে বিষয়ে এখনও কিছু জানায়নি পুলিশ। এই ঘটনায় সন্দেহভাজন হিসেবে দুই জনকে আটক করা হয়েছে বলে জানিয়েছেন রাজ্য পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার দয়া রাম। আনন্দবাজার

এসকে