• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৬, ২০১৯, ০২:২৪ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৬, ২০১৯, ০২:৫৩ পিএম

মোদীকে প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ভারতের রাষ্ট্রপতি

মোদীকে প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন ভারতের রাষ্ট্রপতি


ভারতের জাতীয় নির্বাচনে বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক এলায়েন্স (এনডিএ) বিশাল বিজয় অর্জনের পরে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীকে নিয়োগ দিয়েছেন। এনডিএ নেতারা শনিবার মোদীকে নেতা নির্বাচিত করার পর পরই দ্বিতীয় মেয়াদের জন্য তাকে প্রধানমন্ত্রী নিয়োগ দেয়া হয়।
নরেন্দ্র মোদী ৩০ মে শপথ গ্রহণ করবেন বলে আশা করা হচ্ছে।

রাষ্ট্রপতির দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ভারতীয় সংবিধানের ধারা ৭৫(১) এর অধীনে রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দ আজ ভারতের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীকে নিয়োগ দিয়েছেন। রাষ্ট্রপতি অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী নিয়োগের জন্য নরেন্দ্র মোদীকে নামের তালিকা পাঠানোর জন্য অনুরোধ জানিয়েছেন এবং রাষ্ট্রপতি ভবনে কত তারিখ কখন তাদের শপথ কবে তা জানাতে বলেছেন।নির্বাচনে ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ৫৪২টি আসনের মধ্যে ৩০৩টি আসন পেয়েছে। রাহুল গান্ধীর নেতৃত্বাধীন ভারতীয় জাতীয় কংগ্রেস পেয়েছে ৫২টি আসন।

এর আগে পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী এনডিএ–র নেতা নির্বাচিত হওয়ার পর রাষ্ট্রপতি ভবনে গিয়ে সরকার গঠনের কথা জানান নরেন্দ্র মোদী।  রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ মোদীর সঙ্গে  সাক্ষাতের কথা টুইটারে জানিয়েছেন। এনডিএ-র নতুন নেতা  যাওয়ার আগে শরিক দলের নেতারা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করেন। বিজেপি সভাপতি অমিত শাহ দেখা করে রাষ্ট্রপতিকে  জানেন দলের সাংসদরা নরেন্দ্র মোদীকেই প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। বিষয়টি লিখিত আকারেও জানিয়ে দেন অমিত। পাশাপাশি এনডিএ-র শরিক শিরোমণি অকালি দল প্রকাশ সিং বাদল, বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার, রাম বিলাস পাসোয়ান, বিজেপি নেতা রাজনাথ সিং, নিতিন গডকরি, সুষমা স্বরাজও ছিলেন প্রতিনিধি দলে।

পরে রাষ্ট্রপতির সরকারি টুইটারে অ্যাকাউন্ট থেকে বলা হয় বিজেপির সংসদীয় দলের নেতা হিসেবে যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কে বেছে নেওয়া হয়েছে সেই চিঠি রাষ্ট্রপতি কাছে জমা পড়েছে। তাছাড়া এনডিএ-র সমর্থনের চিঠিও পেয়েছেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে এসে মোদী জানান তাঁকে রাষ্ট্রপতি বলেছেন এরপর যা যা করার আছে সেগুলি ঠিক কওরে তাঁকে জানিয়ে দিতে। প্রথা অনুযায়ী  মন্ত্রিসভার সদস্যদের নাম ঠিক করে জানিয়ে দিতে হবে  রাষ্ট্রপতিকে।  

সূত্র : এনডিটিভি

এসজেড