• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৬, ২০১৯, ০৩:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৬, ২০১৯, ০৩:৫২ পিএম

জঙ্গি ইয়াছিন ও তেহজীব রিমান্ডে

জঙ্গি ইয়াছিন ও তেহজীব রিমান্ডে


জঙ্গিবাদে উদ্বুদ্ধ করা ও হামলার পরিকল্পনাকারী হিসেবে অভিযোগ থাকায় বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক ইয়াছিন মোহাম্মদ আ.সামাদ তালুকদার (৩৭) এবং লেকহেড গ্রামার স্কুলের সাবেক শিক্ষক তেহজীব করিমের এক দিন করে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ রোববার ঢাকা মহানগর হাকিম আবু সাঈদ শুনানি শেষে এ আদেশ দেন। 

এর আগে মামলার তদন্ত কর্মকর্তা মহানগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক মো. রবিউল ইসলাম রাজধানীর গুলশান থানায় সন্ত্রাসবিরোধী আইনের মামলায় গত ১৭ মে আসামিদের ১০ দিনের রিমান্ড আবেদন করেন। ওই দিন আদালত রিমান্ড শুনানির জন্য ২৩ মে দিন ধার্য করেন। কিন্তু ওই দিন মূল নথি না থাকায় রোববার রিমান্ড শুনানি হয়।

জঙ্গি তেহজীব করিমের বিরুদ্ধে রিমান্ড আবেদনে বলা হয়, তিনি জামাতুল মুসলিমীনের (জেএম) সক্রিয় সদস্য। তিনি লেকহেড গ্রামার স্কুলের সাবেক শিক্ষক। ২০১০ সালে তিনি ইয়েমেনের জঙ্গিনেতা আনওয়ার আল আওলাকির সঙ্গে দেখা করতে গিয়েছিলেন এবং সেখানে তিনি ১০ মাস কারাভোগ করেন। তেহজীব করিমের দ্বারা অনুপ্রাণিত হয়ে তার বড় ভাই আল কায়েদা মতাদর্শী রাজিব করিম ব্রিটিশ এয়ারওয়েজে হামলার পরিকল্পনা করেছিল। এ অভিযোগে ৩০ বছর কারাদণ্ডপ্রাপ্ত হয়ে তিনি লন্ডনের জেলে আছেন।

আসামি ইয়াছিন মোহাম্মদ আ.সামাদ তালুকদারের বিরুদ্ধে বলা হয়, তিনি আনসারুল্লাহ বাংলা টিমের আমির মুফতি জসীম উদ্দিন রাহমানীর একনিষ্ঠ ভক্ত ছিলেন। তিনি জসীম উদ্দিন রাহমানীর হাতেমবাগ মসজিদে নিয়মিত যাতায়াত করতেন। জসীম উদ্দিন রাহমানী তাকে বিভিন্ন জেহাদি লেকচারের ভিডিও এডিটিং করে বিভিন্ন অনলাইন গ্রুপে পোস্ট করার নির্দেশ দিতেন। জঙ্গিবাদে উদ্ধুদ্ধকরণের মূল পরিকল্পনাকারী এ মামলায় গ্রেপ্তার রিজওয়ান হারুনের সাথে তার ঘনিষ্ঠ যোগাযোগ ছিল।

আবেদনে আরো বলা হয়, আসামিদ্বয়ের প্রত্যক্ষ মদদে বাংলাদেশের সর্ব প্রথম আল কায়েদার মতাদর্শী জঙ্গি সংগঠন জামাতুল মুসলিমীন প্রতিষ্ঠিত হয়। এই দুই আসামিসহ অন্য সদস্যরা ঢাকা শহরে বিভিন্ন বাসা, মসজিদ এবং হারুন ইঞ্জিনিয়ারিংয়ের নিজস্ব অফিস (নর্থ সাউথ ইউনিভাসিটি সংলগ্ন) দাওয়া হালাকা কার্যক্রমের জন্য ব্যবহার করা হতো। ওই হালাকায় বয়ান করা হতো যে, প্রচলিত ইমামের পিছনে নামাজ আদায় করা যাবে না। যারা জামাতুল মুসলিমিনীর বায়াত গ্রহণ করবে না তারা সবাই কাফির। সংগঠনের সকল সদস্য হিজরত করবে। বাংলাদেশের প্রচলিত ঈদের নামাজের পরিবর্তে ইউনিফাইড মুন সাইটিং কমিটির নির্দেশনায় ঈদের আগে সপরিবারে নামাজ আদায় করবে। সংগঠনের অপর আসামিদের, আনসারুল্লাহ বাংলা টিমের এবং অন্যান্য জঙ্গি সংগঠনের সদস্যদের শনাক্ত করে গ্রেপ্তার এবং মামলার সুষ্ঠু তদন্তের স্বার্থে ১০ দিনের রিমান্ড মঞ্জুরের প্রার্থনা করেন তদন্ত কর্মকর্তা।

ইয়াছিন মোহাম্মদ আ. সামাদ তালুকদারের পক্ষে তার আইনজীবী মেরিনা আক্তার বলেন, গত ৩ বছর পর্যন্ত পুলিশ তাকে গোপন রাখে। তার মায়ের উচ্চ আদালতে দায়ের করা রিটের পরিপ্রেক্ষিতে পুলিশ তাকে গ্রেপ্তার দেখিয়েছে। আসামি ঘটনার সাথে জড়িত নয়। আমি তার জামিনের প্রার্থনা করছি।

এদিকে তেহজীব করিমের পক্ষে তার আইনজীবী শারমিন সুলতানা হ্যাপি রিমান্ড বাতিল পূর্বক জামিনের আবেদন করেন। উভয় পক্ষের শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে প্রত্যেকের একদিন করে রিমান্ডের আদেশ দেন। এর আগে গত ১৭ মে ভোরে বনানী গাউসুল আযম মসজিদের সামনে থেকে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানিয়েছে পুলিশ।

২০১৮ সালের ৩০ জানুয়ারি ডিবি পুলিশের এসআই মনিরুল ইসলাম মৃধা মামলা দায়ের করেন। মামলায় লেকহেড গ্রামার স্কুলের রিজওয়ান হারুন, এমডি খালেদ হাসান মতিনসহ অজ্ঞাতনামাদের আসামি করা হয়। আসামিদের বিরুদ্ধে স্কুলে শিক্ষা প্রদানের আড়ালে নিষিদ্ধ সত্তা (জঙ্গি সংগঠন) সমর্থন, সন্ত্রাসী কাজে অর্থায়ন এবং সন্ত্রাসী কাজ সংগঠনে সাহায্য ও সহায়তার অভিযোগ করা হয়।

এইচএম/আরআই