• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৭, ২০১৯, ১২:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৭, ২০১৯, ০২:০৫ পিএম

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি জাতিসংঘের

মিয়ানমারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের হুঁশিয়ারি জাতিসংঘের

 

চলমান রোহিঙ্গা সংকট নিয়ে এখনই কোনো কার্যকর পদক্ষেপে না নিলে মিয়ানমার সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ। দেশটির রাখাইন অঞ্চলে বসবাসরত রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর দেশটির সেনা সদস্যদের চালানো নির্যাতনের প্রেক্ষিতে এমন সিদ্ধান্ত বলে দাবি সংস্থাটির।

রোববার (১৬ জুন) মিয়ানমারে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী নুট ওস্টবি নেপিদোর কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়। আর সেখানেই সুচি সরকারকে এ বিষয়ে সতর্ক থাকতে বলা হয়েছে। জাতিসংঘের পাঠানো চিঠির বরাতে ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ জানায়, রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমার সরকারের জাতিবিদ্বেষী নীতি এখনও অব্যাহত আছে। যে কারণে তাদের সকল ত্রাণ সহায়তা প্রত্যাহার করা হবে।

সুচি সরকারকে সতর্ক করে জাতিসংঘ চিঠিতে এও বলেছে, অনেক রোহিঙ্গারা এখনও রাখাইনের শরণার্থী শিবিরে (ইন্টারন্যালি ডিসপ্লেসড পার্সনস বা আইডিপি ক্যাম্প) অবস্থান করছেন। অবিলম্বে তাদের মৌলিক মানবাধিকার ও প্রকাশ্যে চলাফেরার স্বাধীনতা নিশ্চিত না পর্যন্ত জাতিসংঘ সকল ত্রাণ সহায়তা বন্ধ করে দিবে।

এর আগে ২০১৭ সালের আগস্ট মাসে রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে সন্ত্রাসী হামলার প্রেক্ষিতে বিদ্রোহী দমনের নামে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। তখন হত্যা-ধর্ষণসহ বিভিন্ন নির্যাতন থেকে বাঁচতে নতুন করে প্রায় ৭ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। বর্তমানে তারা শরণার্থী হিসেবে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছেন।

সূত্র : দ্য গার্ডিয়ান

এসজেড