• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৮, ২০১৯, ০৮:৫৩ পিএম
সর্বশেষ আপডেট : জুন ১৮, ২০১৯, ০৮:৫৩ পিএম

আটকা পরেছেন অসংথ্য পর্যটক

বৃষ্টিতে আগ্রাসী তিস্তায় বিপন্ন সিকিম!

বৃষ্টিতে আগ্রাসী তিস্তায় বিপন্ন সিকিম!


উত্তর সিকিমে মেঘভাঙা বৃষ্টি। ফুঁসছে তিস্তার জল। এলাকার বিস্তীর্ণ এলাকা জলমগ্ন। প্রশাসনের তরফে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। মেঘভাঙা বৃষ্টির জেরে তিস্তা ভয়ংকর রূপ নিয়েছে।

এই পরিস্থিতিতে লাচেন ও জেমার মধ্যে প্রায় ৬০ জন পর্যটক আটকে পড়েছেন বলে জানা গিয়েছে। তাদেরকে উদ্ধার করে আপাতত লাচেনেই রাখা হয়েছে। আগামিকাল রাস্তা পরিষ্কার হলে তাঁদেরকে গ্যাংটকে পাঠানো হবে। আপাতত কোনো পর্যটককে ওই এলাকায় যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

প্রশাসনের তরফে চুংথাং, সিংতাম-সহ একাধিক এলাকায় হাই অ্যালার্ট জারি করা হয়েছে। জেলা প্রশাসন তিস্তার তীরে অবস্থিত উত্তর ও পূর্বের জেলাগুলিকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। পরিস্থিতি অনুযায়ী বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

এই আগ্রাসী বৃষ্টির কারণে ইতিমধ্যেই জলমগ্ন উত্তর সিকিমের বিস্তীর্ণ এলাকা। তিস্তার চুংথাং জলাধারে মেঘভাঙা বৃষ্টির কারণে বাঁধগুলিতেও সমস্যা তৈরি হতে পারে । এই বৃষ্টির ফলে এখনও পর্যন্ত প্রায় ৬০০ কিউমেক জল ছাড়া হয়েছে চুংথাং বাঁধ থেকে।

নিকটবর্তী গ্রামগুলিতে জারি হয়েছে সতর্কতা। নদীর কাছে যাওয়ার উপর জারি হয়েছে নিষেধাজ্ঞা। স্থানীয় প্রশাসনের তরফ থেকে বিপর্যয় মোকাবিলা বাহিনীকেও প্রস্তুত থাকার নির্দেশ দেওয়া হয়েছে। উত্তর সিকিম ও উত্তরবঙ্গের বেশ কিছু অংশে জারি হয়েছে বন্যা সতর্কতা।

সূত্র : নিউজ এইটিন

এসজেড