• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ০৮:৫১ এএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ০৮:৫১ এএম

মদীনাত নসরে চিরনিদ্রায় শায়িত মুরসি

মদীনাত নসরে চিরনিদ্রায় শায়িত মুরসি

 

মিশরের সাম্প্রতিক ইতিহাসের পাতায় বর্বরোচিত গণহত্যার সাক্ষী- পূর্ব কায়রোর শহরতলী মদীনাত নসরে চিরনিদ্রায় শায়িত হলেন গণতান্ত্রিকভাবে নির্বাচিত দেশটির প্রথম প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসি। ২০১৩ সালে সামরিক অভ্যুত্থানের সময়, মিশরের এ অঞ্চলটিতে, সেনাদের গুলিতে প্রায় ৮ শতাধিক বিক্ষুব্ধ মুরসি-সমর্থনকারী নিহত হন। প্রয়াত মুরসির আইনজীবী আবদেল মনেইম আবদেল মকসউদ জানান, মঙ্গলবার (১৮ জুন) সকালে পরিবারবর্গ ও আস্থাভাজন কয়েকজনের উপস্থিতিতে তার দাফনকার্য সম্পন্ন করা হয়।

কঠোর পুলিশি প্রহরার মাঝে মদীনাত নসরের স্থানীয় একটি কবরস্থানে মুসরির দাফনকার্য সম্পন্ন করা হয়। এসময় তার পরিবারের একান্ত ঘনিষ্ট কয়েকজন সদস্য ও আস্থাভাজনসহ জনা দশেক ব্যক্তি উপস্থিত ছিলেন। তবে সেখানে উপস্থিত কোন গণমাধ্যমকর্মীকে দাফনস্থলে প্রবেশ করতে দেয়নি নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

এর আগে মঙ্গলবার সকালেই মুরসির বন্দী জীবন কাটানো মিশরের তোরা কারাগার সংলগ্ন লিমান তোরা হাসপাতাল প্রাঙ্গণে, পরিবারের সদস্যরা তার মরদেহ গোসল করান। পরে সেখানেই মুরসির জানাজা নামাজ অনুষ্ঠিত হয়। এরপর সেখান থেকে তার মরদেহ দাফনের জন্য নিয়ে যাওয়া হয় মদীনাত নসরের নিভৃত শরতলীতে। মুরসিপুত্র আব্দুল্লাহ মুহাম্মদ মুরসির বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায়, মদীনাত নসরে মুরসি সমর্থিত ইসলামিক সংগঠন মুসলিম ব্রাদারহুডের প্রয়াত নেতাদের পাশেই তাকে দাফন করা হয়েছে।

সোমবার (১৭ জুন) বিচারিক কার্যক্রম চলাকালীন, মিশরের একটি আদালতে উপস্থিত মুরসি হঠাৎ সঙ্গাহীন অবস্থায় কাঠগড়ায় লুটিয়ে পড়েন। তাৎক্ষনিক তাকে হাসপাতালে নেয়া হলে, কর্তব্যরত চিকিৎসক মুরসিকে মৃত ঘোষণা করেন। মিশরের প্রসিকিউটর জেনারেলের দপ্তর থেকে জানানো হয়, হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ৬৭ বছর বয়স্ক এই নেতা মৃত্যুবরণ করেন।

২০১৩ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হন মিশরের প্রথম গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসি। এর পর পরই দুর্নীতি, জঙ্গি মদদ, গুপ্তচরবৃত্তিসহ একাধিক অপরাধে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত মুরসি কারাবন্দী হন। শেষ পর্যন্ত আসামীর কাঠগড়াতেই মৃত্যুবরণ করলেন মুসলিম ব্রাদারহুডের এই আলোচিত নেতা।

সূত্র: এএফপি/রয়টার্স

এসকে