• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুন ১৯, ২০১৯, ১১:৪২ এএম
সর্বশেষ আপডেট : জুন ১৯, ২০১৯, ১১:৫৯ এএম

‍‍`বিবিসি‍‍`র বিদেশি গ্রাহকদের তালিকায় শীর্ষ পাঁচে বাংলাদেশ

‍‍`বিবিসি‍‍`র বিদেশি গ্রাহকদের তালিকায় শীর্ষ পাঁচে বাংলাদেশ

 

ব্রিটিশ গণমাধ্যম ‘বিবিসি’র বিদেশি শ্রোতা-দর্শকদের তালিকায় শীর্ষ পাঁচে স্থান করে নিয়েছে বাংলাদেশ। ২০১৮ সালে বাংলাদেশ থেকে সপ্তাহে প্রায় ১ কোটি ২০ লাখের বেশি গ্রাহক গণমাধ্যমটির সংবাদ দেখেছেন বা শুনেছেন। মঙ্গলবার (১৮ জুন) লন্ডনে প্রকাশিত দ্য গ্লোবাল অডিয়েন্স মেজারের এক প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত ‘বিবিসি’র সাপ্তাহিক দর্শক ও শ্রোতার সংখ্যা বর্তমানে ৪২ কোটি ৬০ লাখ। যা গত বছরের চেয়ে প্রায় ৫ কোটি বেশি। এই তালিকায় শীর্ষে রয়েছে ভারত। দেশটির প্রায় ৫ কোটির বেশি লোক গণমাধ্যমটির সংবাদ দেখেন কিংবা শোনেন।

এত তালিকায় যৌথভাবে বাংলাদেশের সঙ্গে পঞ্চম স্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত দেশ আফগানিস্তান। মার্কিন যুক্তরাষ্ট্র রয়েছে তালিকার তৃতীয় স্থানে, যেখানে তাদের শ্রোতা-দর্শকের সংখ্যা প্রায় ৩ কোটি ৮০ লাখের মতো। তাছাড়া ৪ কোটি ১০ লাখ গ্রাহক নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে নাইজেরিয়া। আর চতুর্থ স্থানে থাকা কেনিয়ায় গ্রাহক সংখ্যা প্রায় ১ কোটি ৫০ লাখ।

প্রতিবেদন প্রকাশের পর ‘বিবিসি নিউজ’-এর মহাপরিচালক টনি হল বলেছেন, ‘প্রতিদিনই আমাদের টিম বিশ্বের সবার কাছে স্বাধীন ও নিরপেক্ষ সংবাদ পৌঁছে দেওয়ার জন্য দারুণ কাজ করে যাচ্ছে। আমরা আজ বুঝতে পারছি, মানুষ ‘বিবিসি’কে ঠিক কতটা মূল্য দেয়। বিপুল পরিমাণ বিনিয়োগের জন্য সরকারকে ধন্যবাদ। তাদের জন্যই দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে 'বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস' আজকের এই অবস্থানে পৌছতে পেরেছে।’

বিশ্বজুড়ে বিবিসি নিউজের দর্শক সংখ্যা প্রায় ৩৯ কোটি ৪০ লাখের বেশি। যা গত বছরের তুলনায় প্রায় ৪ কোটি ৭০ লাখ বেশি। তাছাড়া মোট ৪২টি ভাষায় প্রচারিত বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস রেডিওর শ্রোতা সংখ্যা ৩১ কোটি ৯০ লাখ। যা গতবারের তুলনায় ৪ কোটি ১০ লাখ বেশি।

ইংরেজি ভাষায় বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস রেডিও ও টিভি চ্যানেলে দর্শক সংখ্যা যথাক্রমে ৯ কোটি ৭০ লাখ এবং ১০ কোটি ১০ লাখ। আর ওয়ার্ল্ড সার্ভিসের বাংলাসহ ৪২টি ভাষায় শ্রোতা সংখ্যা প্রায় ২৫ কোটি ৯০ লাখ।

বিশাল এই অর্জনের পর 'বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে'র পরিচালক জেমি আর্গাস বলেছিলেন, ‘বিবিসি’র সাপ্তাহিক শ্রোতা সংখ্যা ৫০ কোটি। বিবিসি ওয়ার্ল্ড সার্ভিস রেডিও এবং ওয়ার্ল্ড নিউজেও আগের সব রেকর্ডকে আমরা এরই মধ্যে ভাঙতে সক্ষম হয়েছি।’

প্রতিষ্ঠানটির এই পরিচালক আরও বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো আমরা এখনও দুর্দান্ত সাংবাদিকতা করে যাচ্ছি; যা দর্শকদের দারুণভাবে আকৃষ্ট করছে। আর এখানেই সর্বোচ্চ প্রভাবটি পড়ছে। আমরা আফ্রিকা আইয়ের মতো অনুসন্ধানী সাংবাদিকতা যেমন করছি তেমনি ফেক নিউজ ও ভুল তথ্যের বিরুদ্ধে আমাদের অবস্থান ছিল বেশ শক্ত। আজ বিবিসি দেখাতে সক্ষম হয়েছে যে ঠিক কেন এটি বিশ্বের সবচেয়ে বিশ্বাসযোগ্য সম্প্রচার মাধ্যমগুলোর মধ্যে একটি। এই ধারাকে সামনেও ধরে রাখতে আমাদের সকল সদস্যসহ গ্রাহকদের সার্বিক সহযোগিতা কামনা করছি।’

সূত্র : বিবিসি

এসজেড