• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২০, ২০১৯, ০৮:৩৩ এএম
সর্বশেষ আপডেট : জুন ২০, ২০১৯, ০৮:৩৪ এএম

ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচন

টরি এমপি‍‍`দের ভোটে বরিসের হ্যাট্রিক জয়

টরি এমপি‍‍`দের ভোটে বরিসের হ্যাট্রিক জয়


যুক্তরাজ্যের কনজারভেটিভ দলের নেতা ও পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে, ব্রিটিশ পার্লামেন্টে টরি এমপি'দের ভোটে হ্যাট্রিক জয় নিশ্চিত করেছেন দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী ও ব্রেক্সিট সম্প্রচারক বরিস জনসন। বুধবার (১৯ জুন) হাউস অব কমন্সের নিম্নকক্ষের টরি এমপি'দের তৃতীয় দফা ভোটে প্রথম দু'দফার মতই জয়ের ধারা অব্যাহত রাখেন বরিস।

এর আগে ১৩ জুন (বৃহস্পতিবার) প্রথম দফা ও ১৮ জুন (মঙ্গলবার) দ্বিতীয় দফা ভোটে এমপি'দের আস্থা অর্জনে সফল হন বরিস। ফলে প্রধানমন্ত্রী হওয়ার দৌঁড়ে বাকিদের চাইতে তিনি অনেকটাই এগিয়ে যান। ১৩ জুন প্রথম দফায় ১১৪ ভোটের পর ১৮ জুন দ্বিতীয় দফায় বরিস পান ১২৬টি ভোট। সর্বশেষ ১৯ জুন তৃতীয় দফা ভোটে সে সংখ্যা গিয়ে দাঁড়ায় ১৪৩ এ। অর্থাৎ বরিসের প্রতি দলীয় আইনপ্রণেতাদের আস্থা ক্রমান্বয়ে বাড়ছে, তা সুস্পষ্ট।

এবারো দ্বিতীয় স্থানে রয়েছেন জেরেমি হান্ট। তার মোট ভোট সংখ্যা ৫৪। এরপর যথাক্রমে ৫১ ভোট নিয়ে মাইকেল গোভ তৃতীয় ও ৩৮ ভোট নিয়ে সাজিদ জাভিদ রয়েছেন চতুর্থ স্থানে। অপরদিকে ২৭ ভোট পেয়ে, নির্ধারিত নূন্যতম ৩৩ ভোটের লক্ষ্যপূরণে ব্যর্থ হওয়ায়, প্রতিযোগিতা থেকে ছিটকে যান দ্বিতীয় দফায় চতুর্থ স্থানে থাকা রোরি স্টুয়ার্ট।

ফলে থেরেসা মে'র উত্তরসূরী হিসেবে ব্রিটিশ প্রধানমন্ত্রী হবার দৌড়ে এখন বাকি চারজন টিকে রইলেন। শিগগিরই টিকে থাকা এই চার মহারথীর মাঝে অনুষ্ঠিত হওয়ার কথা চতুর্থ দফা ভোট। যার মাধ্যমে নির্ধারিত হবেন দেশটির সবচেয়ে জনপ্রিয় দুই প্রার্থী। চূড়ান্ত সেই প্রার্থীদের মধ্য থেকে একজনকে নেতা হিসেবে বেছে নেওয়ার জন্য আগামী ২২ জুন থেকে ভোট দেওয়া শুরু করবেন রক্ষণশীল টরি দলের অন্তত এক লাখ ২০ হাজারেরও অধিক সদস্য।

সূত্র : দ্য গার্ডিয়ান

এসকে/এসজেড