• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুন ২১, ২০১৯, ১১:৫০ এএম
সর্বশেষ আপডেট : জুন ২১, ২০১৯, ০২:১৯ পিএম

প্রত্যর্পন বিল সম্পূর্ণ বাতিলের দাবিতে ফের বিক্ষুব্ধ হংকং

প্রত্যর্পন বিল সম্পূর্ণ বাতিলের দাবিতে ফের বিক্ষুব্ধ হংকং

স্থগিতকরণ নয় বরং স্থায়ীভাবে চীনের প্রস্তাবিত প্রত্যর্পন বিলটি বাতিলের দাবিতে শুক্রবার (২১ জুন) ফের রাস্তায় নেমেছে বিক্ষুব্ধ হংকংবাসী। 

এর আগে গত বুধবার (১৯ জুন) বিলটি বাতিলে দেশটির নেত্রী ক্যারি ল্যামকে নির্ধারিত সময় বেধে দেয় আন্দোলনকারীরা। আর এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে নতুন করে আন্দোলনে নামার কথাও জানায় তারা। যদিও সাম্প্রতিক বিক্ষোভের মুখে বিলটি আপাতত তুলে রাখার কথা জানিয়েছেন ল্যাম।

নির্ধারিত সময়ের মধ্যে বিলটি বাতিলের ব্যাপারে নতুন করে কোন ঘোষণা না আসায় এরইমধ্যে রাজপথে নেমেছে আন্দোলনকারীরা। তারা জানায়, যতক্ষণ পর্যন্ত বিলটি সম্পূর্ণভাবে বাতিলের সুনির্দিষ্ট ঘোষণা না আসবে ততক্ষণ পর্যন্ত তাদের এই আন্দোলন চলবে। এদিন সকাল থেকেই কালো পোশাকধারী আন্দোলনকারীরা রাস্তায় নেমে আসে এবং শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো বন্ধ করে দিয়ে অবস্থান ধর্মঘাটে বসে।

বিক্ষোভকারীরা চলমান আন্দোলনটিকে তাদের প্রকৃত স্বাধীনতার আন্দোলন বলে দাবি করছে। তারা জানায়, স্থগিত নয় প্রত্যর্পন বিলটি সম্পূর্ণভাবে বাতিলের দাবি আদায় করেই বাড়ি ফিরবেন তারা। এর আগে চলতি মাসের মাঝামাঝি সময় থেকে হংকং প্রত্যর্পন বিলটির বিরুদ্ধে উত্তাল হয়ে ওঠে গোটা হংকং। পরে বিক্ষোভকারীদের তীব্র বিরোধীতার মুখে বিলটি স্থগিতে বাধ্য হন দেশটির চীনপন্থি নেতা ক্যারি ল্যাম।

এসকে