• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৩, ২০১৯, ০৯:০৬ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৩, ২০১৯, ০৯:০৬ পিএম

কখনও শান্তি চায় না ইসরাইল: সাবেক ইসরায়েলি গোয়েন্দা প্রধান

কখনও শান্তি চায় না ইসরাইল: সাবেক ইসরায়েলি গোয়েন্দা প্রধান
মোসাদের সাবেক প্রধান শাবতাই শাবিত

ফিলিস্তিনের সাথে কখনও শান্তি প্রতিষ্ঠার কথা ভাবেনি ইসরাইল, আর তাই সহিংসতা বন্ধ হয়নি। তারা যদি চাইতো, তবে বহু আগেই শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব হত ফিলিস্তিনের সাথে। এমনটাই মন্তব্য করেছেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা, মোসাদের সাবেক প্রধান শাবতাই শাবিত। 

রোববার (২৩ জুন) ইসরায়েলি গণমাধ্যম 'ম্যারিভ'কে দেওয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন শাবিত। রয়টার্স

প্রকাশিত সংবাদে জানা যায়, শাবতাই শাবিত বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনকে আলোচনার জন্য যোগ্য বলেই মনে করেন না এবং এই কারণেই ফিলিস্তিনের সাথে সম্পর্ক উন্নয়নের কোনো ইচ্ছা নেই ইসরায়েলের। ইসরায়েল সরকারের এমন কোনো উচ্চপদস্থ  প্রধান নেই যিনি শান্তি প্রতিষ্ঠার জন্য ফিলিস্তিনের সাথে আলোচনা করেনি।

তিনি আরও বলেন, ইসরায়েল যদি শান্তি প্রতিষ্ঠা করতে চাইত তবে অর্থনৈতিক এবং অবকাঠামোগত উন্নয়নের জন্য ফিলিস্তিনের সাথে আলোচনায় বসত যা উভয় দেশের স্বার্থ রক্ষার্থে অগ্রণী ভূমিকা পালন করত।

ইসরায়েলের 'হাই কমান্ডে'র চাপেই দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনের সাথে আলোচনা বন্ধ করেছেন এবং তিনি যদি আবারও শান্তি আলোচনা শুরু করেন তবে প্রধানমন্ত্রীকে জনতার রায়ে দোষী সাব্যস্ত করা হবে। যেভাবে মধ্যপ্রাচ্যের বহু নেতাকে তাদের জনগণের কাছে দোষী করে পরে ক্ষমতাচ্যুত করা হয়েছে।

শাবিতের বক্তব্য মোতাবেক, ইসরায়েল হচ্ছে মধ্যপ্রাচ্যের সবচেয়ে শক্তিধর দেশ। ১৯৯০ সালের মাঝামাঝি ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে হওয়া 'ওসলো শান্তি চুক্তি' কে পাপ বলে আখ্যা দিয়েছে ইসরায়েলি সরকারের অধিকর্তারা। তার মতে, ফিলিস্তিন যদি ওসলো চুক্তি মানত তবে শান্তি প্রতিষ্ঠা সম্ভব ছিল।

এসকে