• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৫, ২০১৯, ০৪:০২ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৫, ২০১৯, ০৪:০২ পিএম

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে নারী-শিশুসহ ৭ শরণার্থীর মৃত্যু

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে নারী-শিশুসহ ৭ শরণার্থীর মৃত্যু

 

মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকো সীমান্তে প্রচণ্ড গরম ও পানি স্বল্পতায় নারী-শিশুসহ এক পরিবারের অন্তত সাত শরণার্থীর মৃত্যু হয়েছে। সোমবার (২৪ জুন) টেক্সাস কর্তৃপক্ষ জানায়, প্রাণ হারানো শরণার্থীদের মধ্যে এক নারী এবং তার তিন সন্তান রয়েছেন। কেন্দ্রীয় আমেরিকার সেই পরিবারটি মেক্সিকো সীমান্ত হয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করছিল। তবে প্রচণ্ড গরমে তাদের মৃত্যু হয়।

প্রতি বছর মেক্সিকো সীমান্ত দিয়ে প্রায় লক্ষাধিক শরণার্থী যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে। যদিও সাম্প্রতিক কালে শরণার্থীদের ওপর ট্রাম্প প্রশাসনের কঠোর নীতি জারির পর তা অনেকাংশে কমে গেছে। হোয়াইট হাউস জানায়, শরণার্থীদের এই স্রোত কমাতে মেক্সিকো সরকারের ওপর যুক্তরাষ্ট্রের কঠোর নীতি অবলম্বনের ফলে এর মাত্রা অনেকটাই কমে গেছে।

টেক্সাসের আইন প্রয়োগকারী এক কর্মকর্তা জানিয়েছেন, রোববার (২৩ জুন) দক্ষিণ টেক্সাসের রিও গ্র্যান্ড সীমান্ত সংলগ্ন এলাকায় টহল দিচ্ছিলেন নিরাপত্তারক্ষী বাহিনীর একদল সদস্য। এ সময় মারা যাওয়া শরণার্থীদের সেই পরিবারটি প্রথম তাদের নজরে আসে। ধারণা করা হচ্ছে, বেশ কয়েকদিন আগেই তাদের মৃত্যু হয়েছে।

ম্যাকঅ্যালেন থেকে প্রায় ১৮ মাইল পূর্বাঞ্চলে অবস্থিত সেই এলাকাটিতে শরণার্থীরা প্রচণ্ড গরম আর পানি স্বল্পতার কারণে মারা গেছেন বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

সূত্র : রয়টার্স

এসজেড