• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুন ২৬, ২০১৯, ০৩:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুন ২৬, ২০১৯, ০৩:২২ পিএম

অাসামের নাগরিক তালিকার খসড়া

আরো ১ লক্ষ জনের নাম বাদ, চূড়ান্ত তালিকা জুলাইয়ে

আরো ১ লক্ষ জনের নাম বাদ, চূড়ান্ত তালিকা জুলাইয়ে
যাদের নাম তালিকায় রয়েছে, তাদের আলাদা আলাদা করে জানানো হবে বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে।


এক লক্ষেরও বেশি মানুষকে অাসামের খসড়া নাগরিক তালিকা থেকে বাদ দেওয়া হল। বুধবার এই তালিকা (এনআরসি) প্রকাশিত হয়েছে। মোট ১ লক্ষ দুই হাজার মানুষের নাম প্রকাশিত হল নাগরিক পঞ্জির সংযোজিত বহিষ্কার খসড়া তালিকায়। গত বছরের জুলাইতে প্রকাশিত তালিকায় তাদের নাম ছিল। কিন্তু এবার অন্তর্ভুক্তির জন্য অনুপযুক্ত হিসেবে বিবেচিত হলেন তারা। অাসামের নাগরিক তালিকা ১৯৫১ সালের পরে আর সংশোধিত হয়নি।

আসামের এনআরসি স্টেট কো-অরডিনেটর প্রতীক হেজেল বলেন, “নাগরিকত্ব আইন, ২০০৩’-এর ৫ নম্বর ধারা অনুযায়ী আজ এনআরসি থেকে বাদ পড়া ১ লক্ষ ২ হাজার ৪৬২ জনের একটি তালিকা প্রকাশিত হয়েছে”। বুধবার সকাল ১০ টা থেকে অনলাইনে এবং প্রতিটি এনআরসি সেবাকেন্দ্রে নাগরিক পঞ্জির খসড়া তালিকাটি দেখা যাবে।

বাংলাদেশ থেকে অনুপ্রবেশকারীদের চিহ্নিত করতেই এই তালিকা সংশোধন করা হচ্ছে। যাদের নাম তালিকায় রয়েছে, তাদের আলাদা আলাদা করে জানানো হবে বাড়ির ঠিকানায় চিঠি দিয়ে। তবে বাদ পড়া ব্যক্তিরা সুযোগ পাবেন পুনর্বিবেচনার আবেদনের। ১১ জুলাইয়ের মধ্যে এনআরসি সেবা কেন্দ্রে তারা আবেদন করতে পারবেন।

সুপ্রিম কোর্টের আদেশ চূড়ান্ত তালিকা প্রকাশ করতে হবে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে।

৩০ জুলাই প্রকাশিত তালিকায় দেখা গিয়েছিল ৪০ লক্ষের উপরে মানুষের নাম ওই তালিকায় নেই। এ নিয়ে তীব্র প্রতিক্রিয়া ও বিতর্ক দেখা দেয়। তালিকায় তাদের নাম পুনর্বিবেচনার জন্য আবেদন করেন লক্ষ লক্ষ মানুষ। খসড়া তালিকায় প্রায় ৩ কোটি মানুষের নাম রয়েছে। আবেদন জমা পড়ে ৩.২৯ লক্ষ মানুষের।

সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে অাসামের নাগরিক পঞ্জি তৈরি হচ্ছে। চূড়ান্ত তালিকা ৩১ জুলাই প্রকাশিত হবে। তালিকায় নাম নেই এমন যে কোনও ব্যক্তি বহিষ্কারের অর্ডারের প্রত্যয়িত কপি নিয়ে বিচারের জন্য আবেদন করতে পারবেন। সেই সঙ্গে আবেদনের প্রেক্ষিতটিও পেশ করতে হবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাগরিক তালিকা নিয়ে নির্বাচনের আগেই তার বক্তব্য জানিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন, ‘‘একজনও প্রকৃত ভারতীয়র নাম নাগরিক পঞ্জির চূড়ান্ত তালিকা থেকে বাদ যাবে না।”

সূত্র : এনডিটিভি

এসজেড