• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০১৯, ০৪:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০১৯, ০৪:৩৯ পিএম

আসামে এনআরসির পর এবার নাগাল্যান্ডে রিন

আসামে এনআরসির পর এবার নাগাল্যান্ডে রিন

ভারতের আসামে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনসের (এনআরসি) মতোই প্রতিবেশী নাগাল্যান্ডে গড়া হলো রেজিস্টার অব ইন্ডিজেনাস ইনহ্যাবিট্যান্টস অব নাগাল্যান্ড (রিন)। মোদী সরকারের নতুন পদক্ষেপ হিসেবে এই রিনেরও কাজ হবে ভূমিপুত্রদের স্বার্থ সুরক্ষায় সকল বহিরাগতদের খুঁজে বের করা। নাগাল্যান্ডের স্বরাষ্ট্র কমিশনার রিন গঠনের বিষয়ে ইতোমধ্যে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছেন। যেখানে বলা হয়, আগামী ১০ জুলাই থেকেই এই রিনের যাবতীয় কার্যক্রম শুরু হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, রাজ্যের প্রতিটি প্রান্ত থেকে ভুয়া আদিবাসীদের খুঁজে বের করা হবে। একই সঙ্গে সকল বহিরাগতদের কাছ থেকে নাগাদের স্থায়ী সম্পদ উদ্ধার করাও হচ্ছে এই রিন গঠনের অন্যতম উদ্দেশ্য। গোটা প্রক্রিয়া তদারকির দায়িত্বে থাকবেন খোদ স্বরাষ্ট্র কমিশনার। এমনকি জেলা কর্মকর্তাদের থেকে শুরু করে একেবারে প্রশাসনের তৃণমূল স্তরকেও আনা হচ্ছে এই রিনের আওতায়। তাছাড়া খুব শিগগিরই গঠন করা হচ্ছে নতুন কর্মীদলও।

এ দিকে আসামে এনআরসি প্রক্রিয়া নিয়ে অসন্তোষ জানিয়ে প্রায় ২৫ লাখ নাগরিকের স্বাক্ষর সংবলিত একটি স্মারকপত্র জমা পড়েছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে। সম্প্রতি অসমীয়া সংগঠন 'আসাম সচেতন নাগরিক মঞ্চ' রাষ্ট্রপতি বরাবর এই স্মারকপত্র জমা দেয়। অসমীয়া এই সংগঠনটির পাঠানো স্মারকপত্রে রাষ্ট্রপতিকে অবিলম্বে এনআরসি প্রক্রিয়ায় হস্তক্ষেপের জন্য অনুরোধ জানানো হয়। ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে প্রকাশিত হচ্ছে আসামের বহুল চর্চিত এনআরসি তালিকা।

অপর দিকে মঞ্চের অভিযোগ, সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে এনআরসি প্রক্রিয়াটি চালানো হলেও এরই মধ্যে কর্মকর্তাদের বেশ কয়েকটি দুর্নীতির ঘটনা প্রকাশ্যে এসেছে। যে কারণে আসামের স্বার্থ সুরক্ষিত রাখার জন্য এনআরসি প্রক্রিয়ায় রাষ্ট্রপতির সরাসরি হস্তক্ষেপ প্রয়োজন। পরবর্তীতে আসামবাসীর এই দাবির সমর্থনে প্রায় ২৫ লাখ অসমীয়ার স্বাক্ষর সংবলিত একটি স্মারকপত্র পাঠানো হয় রাষ্ট্রপতি ভবনে।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

এসজেড