• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৪, ২০১৯, ০৮:২৪ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৪, ২০১৯, ০৮:২৪ এএম

পেন্টাগনের উদ্বেগ প্রকাশ

দক্ষিণ চীন সাগরে ক্ষেপণাস্ত্র পরিচালনা

দক্ষিণ চীন সাগরে ক্ষেপণাস্ত্র পরিচালনা

 

দক্ষিণ চীন সাগরে ক্ষেপণাস্ত্র পরিচালনার অভিযোগে চীনকে অভিযুক্ত করে মার্কিন যুক্তরাষ্ট্র এই কর্মকাণ্ডকে ‌‘ভয়ঙ্কর’ উদ্দেশ্যের বলে বর্ণনা করেছে। পেন্টাগনের এক শীর্ষ কর্মকর্তাকে উদ্ধৃত করে মার্কিন গণমাধ্যম এই ক্ষেপণাস্ত্র পরিচালনার প্রতিবেদন করে।

দক্ষিণ সাগরে তাইওয়ান, ফিলিপাইন, ব্রুনেই, মালয়েশিয়া এবং ভিয়েতনামের আংশিক দাবি রয়েছে। তবে, চীন সেখানে ‘নন-ড্যাশ লাইন’ নামে এক বিশাল এলাকা দাবি করে এবং একটি কৃত্রিম দ্বীপ তৈরি করে সেখানে সামরিক স্থাপনা নির্মাণ করছে। সামরিক মহড়ার পূর্বে বেইজিং অন্যান্য জাহাজকে স্প্রাটলি এবং প্যারাসেল দ্বীপপুঞ্জের একটি নির্দিষ্ট এলাকার মধ্যে পাঁচ দিনের জন্য প্রবেশ না করতে সতর্ক করে দিয়েছিল।

পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল ডেভ ইস্টবার্ন মঙ্গলবার বলেন, স্প্রাটলি দ্বীপপুঞ্জের কাছে দক্ষিণ চীন সাগরের মানব তৈরি কাঠামো থেকে চীনা ক্ষেপণাস্ত্র পরিচালনা সম্পর্কে ওয়াশিংটন অবগত। দক্ষিণ চীন সাগরীয় অঞ্চলে শান্তি আনতে চাওয়া চীনের দাবির সঙ্গে তাদের এই আচরণ সামঞ্জস্যপূর্ণ নয়। দক্ষিণ চীন সাগরের চীনের কর্মকাণ্ড অন্যান্য দাবিদারকে ভয় দেখানোর মতোই মনে হচ্ছে।

দক্ষিণ চীন সাগর শিপিং লেনের জন্য অতীব গুরুত্বপূর্ণ, সাম্প্রতিক বছরগুলোতে একে কেন্দ্র করে চীন ও অন্যান্য আঞ্চলিক দেশগুলির মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হয়েছে, যা দ্বীপ ও অঞ্চলটির ওপর অন্যদের দাবিগুলোকে অবজ্ঞা করছে। আঞ্চলিক বিষয়ে উত্তেজনা ছড়ানো ও হস্তক্ষেপের অভিযোগে চীন নিয়মিতভাবে মার্কিন নৌবাহিনীকে অভিযুক্ত করে আসছে।  যুক্তরাষ্ট্র দীর্ঘদিন চীনের আঞ্চলিক সামরিকীকরণ এবং নিয়মিতভাবে ‘নেভিগেশনের স্বাধীনতা’ মিশনের বেইজিং-এর আগ্রাসনের সমালোচনা করে আসছে।

সূত্র : বিবিসি

এসজেড