• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৫, ২০১৯, ০৬:০০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৫, ২০১৯, ০৬:০০ পিএম

ট্যাংকার আটকের বদলা

ব্রিটিশ ট্যাংকার আটকের হুমকি দিল ইরান

ব্রিটিশ ট্যাংকার আটকের হুমকি দিল ইরান
ইরানের গ্রেস ১ তেলবাহী সুপারট্যাঙ্কার।

 

জিব্রাল্টারে ব্রিটিশ রয়্যাল মেরিনের হাতে আটক ইরানের তেলবাহী সুপারট্যাঙ্কার অনতিবিলম্বে মুক্তি না দিলে বদলার হুমকি দিয়েছে ইরান। দেশটির অভিজাত বিপ্লবী গার্ডের একজন সিনিয়র কমান্ডার শুক্রবার (৫ জুলাই) সতর্ক করে বলেন, জিব্রাল্টারে আটক ইরানের ট্যাঙ্কার অবিলম্বে মুক্ত না হলে ব্রিটিশ তেল ট্যাঙ্কারকে জব্দ করা তেহরানের ‘কর্তব্য’ হয়ে দাঁড়াবে।

ইইউ-এর নিষেধাজ্ঞা লঙ্ঘন করে সিরিয়ায় তেল সরবরাহের চেষ্টা করার সন্দেহে বৃহস্পতিবার ব্রিটিশ রয়্যাল মেরিনস ইরানের গ্রেস ১ তেলবাহী সুপারট্যাঙ্কারকে আটক করেছে। এই নাটকীয় পদক্ষেপ তেহরানের ক্রোধের সৃষ্টি করতে পারে যা ইরান ও পশ্চিমের সঙ্গে সংঘর্ষের উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে।

ইরানের এক্সপ্যাডিয়েন্সি কাউন্সিলের সচিব, বিপ্লবী গার্ড মেজর জেনারেল মোহসেন রেজাই টুইটারে একটি পোস্ট দিয়ে জানান, ‘যদি ব্রিটেন ইরানি তেল ট্যাঙ্কারটি ছেড়ে না দেয়, তবে একটি ব্রিটিশ তেল ট্যাঙ্কার জব্দ করাও ইরানি কর্তৃপক্ষের দায়িত্ব হয়ে দাঁড়াবে। ৪০ বছরের ইতিহাসে ইসলামী প্রজাতান্ত্রিক ইরান কখনোই যুদ্ধের মতো পদক্ষেপ বা আচরণ শুরু করেনি তবে, ইরানকে খোঁচা দিলে তার বিরুদ্ধে সাড়া দিতে দ্বিধা করেনি।’

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভিকে উদ্ধৃত করে ইরনা বৃহস্পতিবার জানিয়েছে, ইরানের তেল ট্যাঙ্কারটি অপরিশোধিত তেল বহন করছিল। ২০১১ সাল থেকে ইরানের ঘনিষ্ঠ সহযোগী যুদ্ধবিধ্বস্ত সিরিয়াতে তেল সরবারহের ওপর ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা আরোপ করে। তবে, এখন পর্যন্ত ইইউ বা ব্রিটেন কখনোই সমুদ্রে ইরানি ট্যাঙ্কার জব্দ করেনি। মার্কিন যুক্তরাষ্ট্রের মতো ইরানের বিরুদ্ধে ইইউ-এর ব্যাপক নিষেধাজ্ঞা জারি নেই।

সূত্র : রয়টার্স

এসজেড