• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১০, ২০১৯, ১২:৪৫ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১০, ২০১৯, ১২:৫১ পিএম

ভুল খবর প্রকাশের অভিযোগ

ব্রিটেনের গণমাধ্যম বিষয়ক সম্মেলনে নিষিদ্ধ রুশ বার্তা সংস্থা

ব্রিটেনের গণমাধ্যম বিষয়ক সম্মেলনে নিষিদ্ধ রুশ বার্তা সংস্থা
রুশ বার্তা সংস্থা আরটি ও স্পুটোনিকের প্রতি ভুল বার্তা প্রচারের অভিযোগ ব্রিটেনের- প্রতীকী ছবি

ভুল খবর প্রকাশের ঘটনায় সক্রিয় সম্পৃক্ততার অভিযোগে রাশিয়ার দুইটি বার্তা সংস্থাকে নিষিদ্ধ ঘোষণা করেছে যুক্তরাজ্য। যার অংশ হিসেবে লন্ডনে অনুষ্ঠিত 'গণমাধ্যমের স্বাধীনতা' শীর্ষক সম্মেলনে অংশ গ্রহণের জন্য 'রাশিয়া টুডে' (আরটি) এবং 'স্পুটনিক নিউজ এজেন্সি'র করা আবেদন খারিজ করে দিয়েছে দেশটি। 

বুধবার (১০ জুলাই) ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো এক বিবৃতির বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত সংবাদের ভিত্তিতে জানা যায়, বিভ্রান্তকর ও ভুল তথ্য সম্বলিত সংবাদ প্রচারের অভিযোগে এই বার্তা সংস্থাগুলোকে গণমাধ্যম বিষয়ক এই আন্তর্জাতিক সম্মেলনে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে ব্রিটেনে। বিবিসি নিউজ 

এদিকে জানা যায়, ব্রিটিশ কর্তৃপক্ষের নেয়া এমন আকস্মিক সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে লন্ডনে অবস্থিত রুশ দূতাবাস। তবে রুশ কর্মকর্তারা বিষয়টিকে সরাসরি রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত বলে দাবি করেছেন।

এ দিকে 'আরটি'র পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করে দাবি করা হয়, গণমাধ্যমের স্বাধীনতা ইস্যুতে যুক্তরাজ্যের এটা এক ধরণের ভণ্ডামি। অপর দিকে 'স্পুটনিক নিউজ এজেন্সি' জানায়, এখানে গঠনতন্ত্র মেনেই কাজ করা হয়। তাই এই গণমাধ্যমের ইচ্ছাকৃতভাবে ভুয়া তথ্য প্রকাশের কোনো সুযোগ নেই।

সম্মেলন সূত্রের বরাতে জানা যায়, ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজিত সম্মেলনটিতে সহ-সভাপতিত্ব করছে আরেক পরাশক্তি কানাডা। দুই দিনের এই সম্মেলনে অংশ নিচ্ছেন বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৬০ মন্ত্রী এবং এক হাজারের বেশি সাংবাদিক ও সুশীল সমাজের প্রতিনিধি।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, এবারের সম্মেলনে অংশ গ্রহণের জন্য আমাদের কাছে যত আবেদন এসেছে; তাদের সবাইকে অনুমতি দেওয়া সম্ভব না। সারা বিশ্ব থেকে অনেক সাংবাদিক সম্মেলনটিতে অংশ নিতে চাইছেন, যাদের মধ্যে রুশ সাংবাদিকরাও আছেন। আমরা চাইলেও সবাইকে অংশ নিতে দিতে পারি না।

এসকে

আরও পড়ুন