• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৪, ২০১৯, ০১:৩৩ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৪, ২০১৯, ০১:৪৯ পিএম

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে ‘ব্যারি’

যুক্তরাষ্ট্রে আঘাত হেনেছে ‘ব্যারি’

 

মার্কিন যুক্তরাষ্ট্রে লুইজিয়ানায় রোববার (১৪ জুলাই) স্থানীয় সময় ভোরে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ব্যারি’। ঝড়টি হ্যারিকেনের রূপে উপকূলে আঘাত হানায় কর্মকর্তারা সম্ভাব্য প্রাণঘাতী বন্যা সম্পর্কে স্থানীয়দের সতর্ক করেছেন।

প্রতি ঘণ্টা প্রায় ১১২ কিলোমিটার গতিতে ঝড়টি সামনের দিকে অগ্রসর হচ্ছে। যদিও স্থলভাগে আঘাত হানার পর থেকে এটি বৃষ্টি ঝরিয়ে ক্রমশ দুর্বল হয়ে পড়েছে। লুইজিয়ানার বিভিন্ন অঞ্চলে এরই মধ্যে ব্যাপক বৃষ্টিপাত শুরু হয়েছে। মার্কিন আবহাওয়া অধিদপ্তরের মতে, ঝড়টি খুব শিগগিরই সবচেয়ে শক্তিশালী রূপ নিয়ে নিউ অরলিয়ন্সের পশ্চিমাঞ্চলে আঘাত হানতে পারে। তাছাড়া এর তাণ্ডবে আরো বৃহত্তর অঞ্চল প্রভাবিত হতে পারে বলেও সতর্ক করে দিয়েছে সংস্থাটি।

এ দিকে ন্যাশনাল হারিকেন সেন্টারের পরিচালক কেন গ্রাহাম বলেন, ‘উপকূলে অবস্থানরত হাজার হাজার মানুষকে এরই মধ্যে বন্যার ঝুঁকিপূর্ণ অঞ্চল থেকে নিরাপদে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে। একই সঙ্গে অন্যান্য বাসিন্দাদেরও প্রশাসনের পক্ষ থেকে নিরাপদ আশ্রয়ে থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।’ স্থানীয় গণমাধ্যমগুলোর দাবি, হ্যারিকেন ‘ব্যারি’ আঘাত হানার আগেই প্রায় লক্ষাধিক পরিবার বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

অপর দিকে শক্তিশালী এই ঝড়টি মোকাবিলায় সবাইকে সতর্ক থাকতে আহ্বান জানিয়েছেন নিউ অরলিয়ন্সের মেয়র লাতোয়া ক্যানট্রেল। রাজ্যের বিমানবন্দর চালু থাকলেও সেখানে সব ধরনের ফ্লাইট চলাচল আপাতত বন্ধ রেখেছে নিউ অরলিন্স এয়ারপোর্ট কর্তৃপক্ষ। এক টুইট বার্তায় বিমানবন্দর কর্তৃপক্ষ জানায়, হ্যারিকেন ‘ব্যারি’র সম্ভাব্য ক্ষতির আশঙ্কায় শনিবার (১৩ জুলাই) থেকে বিমানবন্দরের সব ফ্লাইট পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনির্দিষ্ট কালের জন্য বাতিল করা হয়েছে।

সূত্র : গার্ডিয়ান

এসজেড

আরও পড়ুন