• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ১২:১১ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ১২:১১ পিএম

অবৈধ বসতি স্থাপনের অভিযোগ

নিউজিল্যান্ডে নীল পেঙ্গুইন-যুগল গ্রেফতার

নিউজিল্যান্ডে নীল পেঙ্গুইন-যুগল গ্রেফতার
কনস্টেবল জন ঝুয়ের সাথে গ্রেফতারকৃত পেঙ্গুইন দুটির একটি (গোল বৃত্ত চিহ্নিত) - ছবি: দ্য গার্ডিয়ান

নিউজিল্যান্ডের ওয়েলিংটন শহরের এক খাবারের দোকানের নিচে বসতি স্থাপনের অভিযোগে এক জোড়া নীল পেঙ্গুইনকে আটক করেছে দেশটির পুলিশ। দোকান মালিকের অভিযোগ, অবৈধভাবে এই পেঙ্গুইনযুগল গ্রিল দিয়ে ঘিরে রাখা দোকানের নিচের অংশে বাসা বাঁধে। আর তাদের এই অভিযোগের ভিত্তিতেই পেঙ্গুইন দুটিকে আটক করে দেশটির পুলিশ।

মঙ্গলবার (১৬ জুলাই) ওয়েলিংটন পুলিশের বরাত দিয়ে আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান জানায়, শহরের 'সুশি বাই' নামক একটি খাবারের দোকানের নিচ থেকে ভেসে আসা অদ্ভুত আওয়াজের উৎস লক্ষ্য করে চালানো এক অনুসন্ধানে এই পেঙ্গুইন জোড়াকে উদ্ধার করা হয়। তবে বিরক্তিকর শব্দ সৃষ্টি করার পাশাপাশি ক্রেতাদের মাঝে ভয় সৃষ্টি করার প্রেক্ষিতে পুলিশের কাছে আইনগতভাবে অভিযোগ করায় কার্যত গ্রেফতার দেখানো হয় পেঙ্গুইন দু'টিকে।

দোকানের কর্মচারী উইনি মরিস জানান, পাখি দুটি অদ্ভুত ধরনের শব্দ করছিলো আর দোকানের পাটাতনের নিচের দিকে বেশ স্থায়ীভাবেই বাসা বেঁধে নিয়েছিলো। এটা অদ্ভুত একটা মিশ্র অনুভূতি সৃষ্টিকারী ব্যাপার, একই সঙ্গে বিরক্তিকর শব্দ আবার রোমান্টিক যুগলের ঘরবাঁধা দেখতে পাওয়া।  

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বার্তা সংস্থাটি জানায়, গতকাল (সোমবার, ১৫ জুলাই) সকাল থেকেই ওয়েলিংটন স্টেশনের বিভিন্ন জায়গায় ঘোরাফেরা করোতে দেখা যায় তাদের। কাউকে কামড়ে দিতে পারে, এমন আশঙ্কা থাকায় সকলকে পেঙ্গুইন দু'টির কাছ থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার অনুরোধও জানায় স্টেশন কর্তৃপক্ষ। কিন্তু এর কিছু সময় পর থেকেই উধাও হয়ে যায় তারা। পরে 'সুশি বাই' দোকানটির নিচের সেই গোপন আস্তানা থেকে তাদের খুঁজে বের করে পুলিশ।

এদিকে ওয়েলিংটন পুলিশের কনস্টেবল জন ঝু গার্ডিয়ানকে জানান, পেঙ্গুইন দুটির ব্যাপারে একাধিকবার অভিযোগ পাওয়া গেছে। তারা ঐ একই দোকানের নিচে এর আগেও বসতি স্থাপনের প্রচেষ্টা চালায় বলে অভিযোগ রয়েছে। তার ভাষ্য মতে, সম্ভবত ঊষ্ণতার খোঁজে দোকানের এই অংশটিকে বেছে নেয় পেঙ্গুইন দম্পতি।

ঝু আরও জানান, তাদের আটকের পর কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষের মাধ্যমে পেঙ্গুইন রিসার্ভেশন সেন্টারের কর্মকর্তাদের হাতে সোপর্দ করা হয়। পরে ওয়েলিংটন উপকূলের সমুদ্র সৈকতে পেঙ্গুইন দুটিকে অবমুক্ত করা হয়।

ওশানিয়া মহাদেশ অঞ্চলের রাষ্ট্র নিউজিল্যান্ডে এই বিরল নীল পেঙ্গুইনদের বাস। তবে অসাধারণ সুন্দর এই কোট পড়া ভদ্রলোকেদের সামান্য অভদ্রতার প্রেক্ষিতে যে পদক্ষেপ নিল দেশটির পুলিশ, তাতে যেন এ সত্যই প্রমাণ হলো যে, 'আইন সবার জন্য সমান।'

এসকে