• ঢাকা
  • রবিবার, ২৫ আগস্ট, ২০১৯, ১০ ভাদ্র ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: জুলাই ১৮, ২০১৯, ০২:৪৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৮, ২০১৯, ০২:৪৪ পিএম

খাদ্য নিরাপত্তা বাড়লেও অপুষ্টিতে আড়াই কোটি বাংলাদেশি

দুলাল আহমদ চৌধুরী
খাদ্য নিরাপত্তা বাড়লেও অপুষ্টিতে আড়াই কোটি বাংলাদেশি

 

জাতিসংঘের এক প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে খাদ্য নিরাপত্তা বাড়লেও পর্যাপ্ত খাবারের অভাবে প্রতি ছয়জন মানুষের মধ্যে একজন অপুষ্টিতে ভুগছে। এছাড়াও বিগত এক দশকে অপুষ্টির শিকার মানুষের সংখ্যা বেড়ে ২ কোটি ৪২ লাখ হয়েছে।

জাতিসংঘের অঙ্গ সংগঠন শিশু তহবিল (ইউনিসেফ), বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), জাতিসংঘের খাদ্য ও কৃষিবিষয়ক সংস্থা (এফএও), আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (আইএফএডি) এবং বিশ্ব খাদ্য কর্মসূচির উদ্যোগে ‘বিশ্বের খাদ্য নিরাপত্তা ও পুষ্টি বাস্তবতা ২০১৯’ শিরোনামে এই প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘ। ২০১৮ সালের শেষ পর্যন্ত নেয়া তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

১৬ জুলাই প্রকাশিত প্রতিবেদনটির তথ্য মোতাবেক, বর্তমান বিশ্বে প্রায় ৮২ কোটি মানুষ পুষ্টিহীনতায় ভুগছে। যার মধ্যে ৫১ কোটি ৩৯ লাখ মানুষ এশিয়ার এবং ২৫ কোটি ৬১ লাখ মানুষ আফ্রিকার বাসিন্দা।

প্রতিবেদনে আরো বলা হয়, ২০০৪-০৬ সালে বাংলাদেশে মোট অপুষ্টির শিকার ছিল ২ কোটি ৩৮ লাখ যা ২০১৮ সাল নাগাদ বেড়ে হয়েছে ২ কোটি ৪২ লাখ। তবে প্রতিবেদনে বলা হয়েছে যে, বাংলাদেশে খাদ্য নিরাপত্তাহীন মানুষের সংখ্যা কমেছে। পুষ্টির মাত্রা নির্ধারণকারী একটি মানদণ্ড হলো বয়সের তুলনায় কম উচ্চতাসম্পন্ন ৫ বছর বয়সী শিশুর সংখ্যা। এই সমস্যার শিকার শিশুদের সংখ্যার দিক থেকেও বাংলাদেশের অবস্থানের কিছুটা অগ্রগতি হয়েছে। ২০১২ সালে বাংলাদেশে বয়সের তুলনায় কম উচ্চতা সম্পন্ন শিশুর সংখ্যা ছিল ৬৫ লাখ যা ২০১৬ সালে কমে ৫৫ লাখ হয়েছে।

 

Islami Bank