• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ১০:৪৮ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ১০:৪৮ এএম

জাপানের অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্য বেড়ে ৩৩

জাপানের অ্যানিমেশন স্টুডিওতে অগ্নিকাণ্ডে নিহতের সংখ্য বেড়ে ৩৩

জাপানের পশ্চিমাঞ্চলীয় কিয়োটো নগরীর একটি অ্যানিমেশন স্টুডিওতে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জনে পৌঁ।ছেছে। এতে আহত হয়েছেন আরও অন্তত ৩৮ জন। এদের মধ্যে আগ্নিদগ্ধ আরও ১০ জনের অবস্থা আশঙ্কাজনক। রয়টার্স

শুক্রবার (১৯ জুলাই) আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত খবরের তথ্য মতে, এই অগ্নিকাণ্ডের ঘটনায় প্রাথমিকভাবে ১২ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। পরে তাতে বেড়ে ৩৩ জনে দাঁড়ায়।

নগরীর দমকল বিভাগের এক মুখপাত্র বার্তা সংস্থা রয়াটার্সকে বলেন, 'প্রাথমিক তদন্তে আমরা জানতে পেরেছি, এক ব্যক্তি স্টুডিওটি লক্ষ্য করে তরল দাহ্য পদার্থ নিক্ষেপ করলে সেখানে এ আগুনের সূত্রপাত হয়। এ ঘটনায় অনেকে দগ্ধ হয়েছেন। যাদের মধ্যে ১০ জনের অবস্থা আশঙ্কাজনক।

তিনি আরও বলেন, 'ভবনটির ভেতর থেকে এরই মধ্যে অনেককেই বের করে আনা হয়েছে। তাছাড়া অন্তত ১০ জনকে ভবনের সিঁড়ি থেকে উদ্ধার করা হয়, যাদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। আমাদের ধারণা, আগুন লাগার সময় ভবনটির ভেতরে অন্তত ৭০ জন ছিলেন।'

এ দিকে স্থানীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, গত বৃহস্পতিবার (১৮ জুলাই) স্থানীয় সময় সকাল সাড়ে দশটার দিকে তিনতলা বিস্তৃত ওই অ্যানিমেশন স্টুডিওতে আগুনের সূত্রপাত হয়। পরে দ্রুত তা চারিদিকে ছড়িয়ে পড়ে।

স্থানীয় বাসিন্দাদের বরাতে প্রকাশিত খবরে বলা হয়, এ দিন সকালে তারা বিকট একটি শব্দ শুনতে পান এবং সেই অ্যানিমেশন ভবনের তৃতীয় তলা থেকে ধোঁয়া বের হতে দেখেন। আগুন নিয়ন্ত্রণে প্রায় ৩০টি আগুন নিয়ন্ত্রণ ইঞ্জিন চালু করা হয়। স্থানীয় সময় সাড়ে বারোটা পর্যন্ত আগুন নেভানোর চেষ্টা করে দমকল কর্মীরা। এরপর আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে।

অপর দিকে জাপানের এই অ্যানিমেশন স্টুডিওতে আগুন লাগার পেছনে ৪১ বছর বয়সী এক ব্যক্তি দায়ী বলে জানিয়েছে কিয়োটো পুলিশ। আগুন লাগানোর জন্য তিনি গ্যাসোলিন ও তেল জাতীয় দ্রব্য ব্যবহার করেছেন বলেও অভিযোগে বলা হয়। অভিযুক্ত ব্যক্তিটি নিজেও দুর্ঘটনার শিকার হয়েছেন। তাকে পুলিশি হেফাজতে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। 

১৯৮১ সালে প্রতিষ্ঠার পর সাউন্ড, ইফোরিয়াম, অ্যা সাইলেন্ট ভয়েস ও ভায়োলেন্ট এভারগার্ডেনের মতো বিখ্যাত অ্যানিমেশন তৈরি করেছে কিয়োটোর এই অ্যানিমেশন স্টুডিও।

এসকে