• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৯, ২০১৯, ০৪:২৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৯, ২০১৯, ০৪:২৭ পিএম

সৌদিতে পাঠানো হচ্ছে আরো পাঁচশ মার্কিন সেনা

সৌদিতে পাঠানো হচ্ছে আরো পাঁচশ মার্কিন সেনা

 

ইরানের সঙ্গে চলমান উত্তেজনার মধ্যেই সৌদি আরবের সঙ্গে সামরিক সম্পর্ক আরো জোরদার করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। যার অংশ হিসেবে দেশটিতে নতুন করে আরো পাঁচশ মার্কিন সেনা মোতায়েনের সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন।

নাম না প্রকাশের শর্তে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দুই কর্মকর্তা বলেছেন, ‌‘ট্রাম্প প্রশাসন সৌদি আরবের রাজধানী রিয়াদের উত্তরাঞ্চলীয় প্রিন্স সুলতান বিমান ঘাঁটিতে অতিরিক্ত পাঁচশ সেনা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে। মার্কিন বাহিনীর নিয়ন্ত্রণাধীন এই বিমান ঘাঁটিটিতে অনেক আগে থেকেই নিজেদের সেনা মোতায়েন করে রেখেছিল যুক্তরাষ্ট্র।’ বর্তমানে ঘাঁটিটিতে মোতায়েন থাকা মার্কিন পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থাসহ এর রানওয়ে রক্ষণাবেক্ষণ ও বিমান ঘাঁটির উন্নয়নের জন্য আরও কিছু সেনা প্রয়োজন পরায় কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

রিয়াদের উত্তরাঞ্চলে অবস্থিত সেই বিমান ঘাঁটিতে পঞ্চম প্রজন্মের অত্যাধুনিক স্টিল্থ এফ-২২সহ অন্যান্য মডেলের শক্তিশালী জঙ্গি বিমান ওড়ানোর পরিকল্পনা নিয়েছে ওয়াশিংটন বলে জানিয়েছেন সেই কর্মকর্তারা। যদিও নতুন করে অতিরিক্ত সেনা মোতায়েনের বিষয়ে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন এবং সৌদি প্রশাসনের পক্ষ থেকে এখনো কোনো ধরনের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইরানের ওপর ক্রমবর্ধমান চাপ বৃদ্ধির অংশ হিসেবে উপসাগরীয় এলাকায় বিমানবাহী রণতরী ‘আব্রাহাম লিঙ্কন’ এবং ক্ষেপণাস্ত্রসহ যুদ্ধ সরঞ্জাম মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। তেহরানের হুমকি মোকাবিলায় ওয়াশিংটন এই পদক্ষেপ নেওয়ার কথা বললেও ইরানি নেতারা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘মনস্তাত্ত্বিক যুদ্ধ’ শুরুর অভিযোগ এনেছে।

সম্প্রতি মধ্যপ্রাচ্যের সমুদ্র উপকূলে একাধিক তেলবাহী ট্যাংকারে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দায়ী করে আসছে ওয়াশিংটন। তবে এসব অভিযোগ পুরোপুরি অস্বীকার করেছে তেহরান। গত ২০ জুন ‘আরকিউ-৪ গ্লোবাল হক’ নামে একটি মার্কিন ড্রোন ভূপাতিত করে ইরানের সেনা সদস্যরা। প্রথমে বিষয়টি অস্বীকার করা হলেও পরে পেন্টাগনের পক্ষ থেকে নিজেদের এই ড্রোন ভূপাতিতের কথা স্বীকার করা হয়। আর বৃহস্পতিবার (১৮ জুলাই) ‘'ইউএসএস বক্সার’ নামে একটি মার্কিন উভচর যুদ্ধজাহাজ থেকে গুলি করে ইরানের একটি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে।

সূত্র : সিএনএন

এসজেড

 

আরও পড়ুন