• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০১:১২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ০১:৩৮ পিএম

স্রেব্রেনিৎসা গণহত্যার জন্য দায়ী ডাচ সেনারাও

স্রেব্রেনিৎসা গণহত্যার জন্য দায়ী ডাচ সেনারাও

১৯৯৫ সালে বসনিয়ার স্রেব্রেনিৎসায় সার্ব সেনাদের হাতে নৃশংস হত্যাকাণ্ডের শিকার ৩৫০ জনের মৃত্যুর জন্য আংশিকভাবে ডাচ সেনারাও দায়ী বলে রায় দিয়েছে নেদারল্যান্ডের সুপ্রিম কোর্ট। আদালত বলেছে, ওই গণহত্যায় ডাচ সেনারা ১০ শতাংশ হলেও দায়ী, কারণ তাদের পক্ষে ওই মানুষগুলোকে বাঁচানো সম্ভব ছিল। শুক্রবার দেয়া এ রায় ডাচ সরকার মেনে নিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বসনিয়ার সার্ব বাহিনী ১৯৯৫ সালে স্রেব্রেনিৎসায় ৮ হাজার মুসলিমকে হত্যা করে। ডাচ সেনারা তখন জাতিসংঘের একটি নিরাপদ এলাকায় শান্তিরক্ষী হিসাবে নিয়োজিত ছিল। সে সময় তারা ৩৫০ জন মুসলামানকে আশ্রয় দিতে অস্বীকার করে। পরে সার্ব বাহিনীর হাতে ওই সাড়ে তিনশ মানুষের মৃত্যু হয়।

আদালতের রায়ে বলা হয়, ডাচ সেনারা ওই মানুষগুলোকে তাদের কম্পাউন্ডে থাকতে দিলে তাদের সার্ব বাহিনীর হাতে পড়ার সম্ভাবনা থাকত ১০ শতাংশ। সে হিসাবে তাদেরকে থাকতে না দেওয়ার জন্য ডাচ সেনাদের ১০ শতাংশ দায়ী করা যায়। ডাচ সুপ্রিম কোর্টের এ রায়ের মধ্যে দিয়ে হত্যাকাণ্ডের শিকার মানুষগুলোর স্বজনদের সংগঠন ‘মাদারস অব স্রেব্রেনিৎসা ’ এবং নেদারল্যান্ড সরকারের মধ্যে চলা কয়েক বছরের আইনি লড়াইয়ের অবসান হল।

স্রেব্রেনিৎসায় ৮ হাজার মানুষের মৃত্যু এবং শান্তিরক্ষায় ব্যর্থতার জন্য ডাচ সেনাদের জবাবদিহি চেয়েছিল ‘মাদারস অব স্রেব্রেনিৎসা’। অন্যদিকে নেদারল্যান্ড চাইছিল এ দায় থেকে মুক্ত হতে। এ নিয়ে দুপক্ষের আইনি লড়াই শেষ পর্যন্ত সর্বোচ্চ আদালত পর্যন্ত গড়ায়। এর আগে একটি আদালতের রায়ে ডাচ সেনাদের ৩০ শতাংশ দায়ী করা হয়েছিল। কিন্তু সুপ্রিম কোর্ট সেনাদের এ দায় অনেকখানিই কমিয়ে দিল। ফলে সুপ্রিম কোর্টের রায়ে হতাশা প্রকাশ করেছেন ‘মাদারস অব স্রেব্রেনিৎসা’ গ্রুপের প্রেসিডেন্ট মুনিরা সুবাসিক।

সূত্র : বিবিসি

এসজেড

আরও পড়ুন