• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: জুলাই ২০, ২০১৯, ০৫:২৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২০, ২০১৯, ০৫:২৪ পিএম

পায়ে পায়ে ৫০

চন্দ্রাভিযানের সুবর্ণজয়ন্তী স্মরণে গুগলের ডুডল

চন্দ্রাভিযানের সুবর্ণজয়ন্তী স্মরণে গুগলের ডুডল

৫০ বছর আগের কথা। ১৯৬৯ সালে চাঁদের বুকে প্রথম পা রেখেছিল নাসার অ্যাপোলো ‌‌‌১১। তার আগে পর্যন্ত চাঁদ ছিল মানুষের কাছে শুধুই কল্পনার জগত। এরপর ৪ লক্ষ প্রযুক্তি বিশেষজ্ঞের অক্লান্ত পরিশ্রমে অ্যাপোলো ১১ সফল উড়ান দিয়েছিল ওই বছরেই। কল্পনার চাঁদ বাস্তব হয়ে ধরা দিল মানব সভ্যতার কাছে। গতকাল (১৯ জুলাই) থেকে গুগল সেই সুবর্ণজয়ন্তী পালন করছে তার ডুডলের মাধ্যমে। সেদিন মহাকাশে পাড়ি দিতে নাসা বেছে নিয়েছিল তিনজন- নীল আর্মস্ট্রং, এডউইন অলড্রিন আর মাইকেল কলিনসকে।

অনেকেই হয়ত জানেন না, এরপর নাসা'র ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে বিস্ফোরণ ঘটেছিল। সেই ভয়াবহতা এবং চ্যালেঞ্জ নিয়েই গুগল ডুডলে মনকাড়া ভিডিও ‌‘দ্যাটস ওয়ান স্মল স্টেপ’।

ভিডিওতে দেখতে পাবেন মাইকেল কলিন্স ছিলেন সেই চন্দ্রাভিযানের কমান্ড মডিউল পাইলট। নীল আর্মস্ট্রং এবং এডউইন অলড্রিনের চাঁদের বুকে পা রাখার পর থেকে ফিরে আসা পর্যন্ত সমস্ত অভিযান ধরা রয়েছে ভিডিওতে। মহাকাশচারীরা প্রথমে চাঁদের চারপাশে একটি কক্ষপথ ধরে প্রদক্ষিণ করার পর "ঈগল" নামক চন্দ্র মডিউলে করে ১৩-মিনিটের একটি সফরের পর চাঁদের বুকে পা রাখেন।

সেই গুরুত্বপূর্ণ মুহূর্তে ঘটেছিল দুটি যান্ত্রিক গোলযোগ। এক, বেতার তরঙ্গে পৃথিবীর সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছিলেন নীল আর এডুইন। ফলে, কম্পরিউটারে তখন অজানা হিজিবিজি কোড শো করছিল। দুই, জ্বালানির ভাঁড়ারে টান ধরেছিল। যদিও এই দুই প্রতিকূলতা কাটিয়ে ২০ জুলাই সফল ভাবেই দুই নভোশ্চর পা রাখেন চাঁদে। প্রথম পা রেখে ইতিহাস গড়েছিলেন নীল। ডুডল যাকে বলেছে, ছোট্ট একটা পদক্ষেপ সফল ইতিহাস লিখল মানব সভ্যতার। ওই বছরেরই ২৫ জুলাই তিন মহাকাশচারী সফল অভিযান সেরে আবার ফিরে এসেছিলেন নিজেদের চেনা দুনিয়ায়।

গুগলের ডুডল তাই শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে তিন মহাকাশচারী, নাসা, অ্যাপোলো ১১ আর সেই চার লক্ষ প্রযুক্তিবিদ আর জোর্তিবিজ্ঞানীদের। যাঁরা ৫০ বছর আগে অক্লান্ত পরিশ্রম, সমস্ত অবসর, নিশ্চিন্ত জীবনযাপনের বিনিময়ে সফল করেছিলেন চাঁদকে জয় করার স্বপ্ন।

এসজেড

আরও পড়ুন