• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
প্রকাশিত: নভেম্বর ৫, ২০১৮, ১০:৫০ এএম

বাবার মরদেহ ফিরে পেতে খাশোগী পুত্রের আকুতি

বাবার মরদেহ ফিরে পেতে খাশোগী পুত্রের আকুতি
ছবিঃ রয়টার্স

রোববার (০৪ নভেম্বর) সিএনএন-কে দেয়া এক সাক্ষাতকারে সৌদি সরকারের কাছে বাবার মৃতদেহ ফিরে পাওয়ার আকুতি জানিয়েছেন নিহত সৌদি সাংবাদিক জামাল খাশোগীর দুই ছেলে সালাহ খাশোগী ও আব্দুল্লাহ খাশোগী। পারিবারিক ভাবে শেষ শ্রদ্ধা প্রদানের মাধ্যমে পিতার দাফন সম্পন্ন করার জন্য সৌদি কর্তৃপক্ষের কাছে এই আবেদন করেন তাঁরা।

সাক্ষাত্কারে সালাহ ও আব্দুল্লাহ খাশগি বলেন, "এটি স্বাভাবিক পরিস্থিতি নয়, এটি স্বাভাবিক মৃত্যু নয়। আমরা যা চাই তা এখন তাকে তার বাকী পরিবারের সাথে মদীনার (সৌদি আরবে) আল-বাকী তে (কবরস্থান) দাফন করা, " সালাহ খাশোগী বলেন যে, সৌদি সরকারের কাছে এব্যাপারে তিনি আবেদন জানিয়েছেন এবং সৌদ সরকার এ বিষয়ে দ্রুত পদক্ষেপ গ্রহনের ব্যাপারে আশ্বস্থ করেছে। তিনই আরও বলেন যে, প্রিন্স সালমান তাকে আশ্বাস দেন যে জামাল খাশোগীর হত্যার সাথে জড়িত ব্যক্তিদের বিচারের সম্মুখীন করা হবে।

সালাহ তার বাবা জামাল খাশোগীর মুসলিম ব্রাদারহুড সংগঠনের সাথে সম্পৃক্ততার কথা অস্বীকার করে বলেন যে, তাঁর বাবা একজন মধ্যবিত্ত সাধারন মানুষ ছিলেন যিনি তাঁর দেশ ও পেশার প্রতি নিবেদিত ছিলেন। সালাহ তাঁর বাবাকে একজন দেশপ্রেমিক দাবি করে বলেন যে, তিনি (জামাল খাশোগী) তাঁর দেশ ও দেশের সম্ভাব্য আগামীতে বিশ্বাসী ছিলেন এবং দেশকে ভালোবাসতেন।

নিজের দেয়া এই সাক্ষাতকারে সালাহ দাবি করেন যে তাঁর বাবার মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে অনেক ভুল তথ্য দেয়া হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি দৃঢ়ভাবে দাবি করেন যে জামাল খাশোগী রাজতন্ত্রে বিশ্বাসী ছিলেন কারণ এই রাষ্ট্রব্যবস্থায় দেশকে ঐক্যবদ্ধ রাখা সম্ভব বলেই তাঁর বিশ্বাস ছিলো। 

উল্লেখ্য যে, ২৪ শে অক্টোবর ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশের পর সৌদি আরবের অনুসন্ধানী সাংবাদিক জামাল খাশোগী নিখোঁজ হবার ঘটনার পরপরই তাঁর মৃত্যুর খবর প্রকাশিত হয়। চাঞ্চল্যকর এই হত্যাকান্ডকে কেন্দ্র করে বিশ্বব্যাপী সমালোচনার ঝড় উঠে। তুরস্ক সরকার, দেশটির তদন্ত কর্মকর্তা ও একাধিক মার্কিন আইন প্রণেতারা এই ঘটনায় সংশ্লিষ্টতার দায়ে সরাসরি সৌদি যুবরাজের প্রতি সন্দেহের তীর ছুড়লেও এ অভিযোগ অস্বীকার করে দেশটির কর্তৃপক্ষ। ২৬ অক্টোবর সালাহ খাশোগী সহ পরিবারের অন্যান্য সদস্যদের সাথে সাক্ষাত কালে জামাল খাশোগীর মৃত্যুর ঘটনায় সমবেদনা জানান প্রিন্স সালমান।

ধনাঢ্য ব্যবসায়ী ও সৌদি ধনকুবের প্রিন্স আলওয়ালদ বিন তালাল বলেছেন, খাশোগীর মৃত্যুর ঘটনায় সৌদি কর্তৃপক্ষের চালানো তদন্তটি দেশটির সর্বোচ্চ নেতাকে বতর্কিত ও বহিষ্কার করবে।

সৌদি সাংবাদিক জামাল খাশোগীর মৃত্যুর পর তুরস্কের বিশেষ গোয়েন্দা অনুসন্ধানে বেরিয়ে আসা নানা চাঞ্চল্যকর তথ্য এই ঘটনাকে আরো আলোচিত করেছে। তুরস্ক সহ বিশ্বের অনেক দেশ এ ঘটনায় সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালেহ কে জড়িত সন্দেহ করলেও হোয়াইট হাউস ও ইসরাইলের পক্ষ থেকে সৌদি যুবরাজের প্রতি সমর্থন জানানো হয়েছে।