• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ০২:৫৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২২, ২০১৯, ০২:৫৮ পিএম

পার্লামেন্টেও জয় পাচ্ছেন ইউক্রেনের সেই কৌতুক অভিনেতা

পার্লামেন্টেও জয় পাচ্ছেন ইউক্রেনের সেই কৌতুক অভিনেতা

 

ইউক্রেনের জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ করতে যাচ্ছে কৌতুক অভিনেতা থেকে রাষ্ট্র প্রধান বনে যাওয়া ভোলোদিমির জেলেনস্কির দল। যদিও নির্বাচনের বুথ ফেরত জরিপের বরাতে জেলেনস্কি নিজেই তার দলের এই বিজয়ের বিষয়টি নিশ্চিত করেছেন। সাবেক এই কমেডিয়ান পার্লামেন্ট নির্বাচনেও নিজের বিজয় নিশ্চিত করে বলেন, ‘এবার আমার কাজ হবে কোনো ধরনের বাঁধা ছাড়া এগুতে থাকা। যার মাধ্যমে খুব শিগগিরই দেশের সব দুর্নীতি পুরোপুরি প্রতিরোধ করতে পারব।’

এ দিকে নির্ধারিত সময়ের আগে রোববার (২১ জুলাই) এই সংসদ নির্বাচনের আয়োজন করেছিল ইউক্রেনের নির্বাচন কমিশন। একই দিন সকালে রাজধানী কিয়েভের একটি ভোটকেন্দ্রে নিজের ভোটাধিকার প্রয়োগ করেছিলেন জেলেনস্কি। এর আগে গত ২১ এপ্রিল প্রায় ৭০ শতাংশেরও বেশি ভোট পেয়ে দেশটির ধনকুবের খ্যাত পোরোশেনকোকে পরাজিত করে ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হন জেলেনস্কি। দীর্ঘদিন ‘সার্ভেন্ট অব দ্য পিপল’ নামে হাস্যরসাত্মক একটি টিভি অনুষ্ঠানে প্রেসিডেন্ট চরিত্রে অভিনয় করা জেলেনস্কি আচমকা সত্যিকারের প্রেসিডেন্ট বনে যাওয়ায় অনেকটা অবাকই হয়েছে গোটা বিশ্ব।

তখন বিরোধী দলের অনেকেই দাবি করেছিলেন, ভোলোদিমির জেলেনস্কি জনসমর্থন নিয়ে নির্বাচনে জয় পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হলেও সংসদে তার কোনো প্রতিনিধিত্ব নেই। যে কারণে তিনি চাইলেও সহজে কোনো আইন পাশ করাতে পারবেন না। যদিও প্রেসিডেন্ট নির্বাচনের প এবার সংসদেও নিজ দলের সদস্যরা বড় জয়ের পথে থাকায় সদ্য কমেডিয়ান থেকে রাষ্ট্র প্রধান বনে যাওয়া জেলেনস্কির অবস্থান আরও সুদৃঢ় হচ্ছে বলে দাবি বিশ্লেষকদের। রোববার রাত ৮টায় শেষ হওয়া এই ভোটের আনুষ্ঠানিক ফলাফল জানা যাবে পরদিন সোমবার।

সূত্র : রয়টার্স

এসজেড

আরও পড়ুন