• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২২, ২০১৯, ০৫:১৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২২, ২০১৯, ০৫:১৮ পিএম

সিআইএ’র ১৭ গুপ্তচর আটকের দাবি করলো ইরান

সিআইএ’র ১৭ গুপ্তচর আটকের দাবি করলো ইরান
ইরানের বিশেষ কমান্ডো ইউনিট।

 

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক প্রতিবেদনে দাবি করা হয়, মার্কিন গোয়েন্দা সংস্থার হয়ে কাজ করার অভিযোগ ১৭জন গুপ্তচরকে আটক করেছে দেশটি। প্রতিবেদনে আটককৃত কয়েকজনের ছবিও দেখানো। সেই সঙ্গে জানানো হয় এদের কয়েকজনের মৃতুদণ্ড এরই মধ্যে কার্যকর করা হয়েছে।  

সোমবার (২২ জুলাই) সম্প্রচারিত সেই প্রতিবেদনে ইরানের গোয়েন্দা মন্ত্রণালয়ের এক বিবৃতি পড়া হয়। যাতে বলা হয়েছে, সিআইএর কর্মকর্তাদের সঙ্গে কথিত গুপ্তচরদের বৈঠকরত ছবিও দেখানো হয়। ইরানের এই দাবির প্রেক্ষিতে মার্কিন কর্তৃপক্ষ বা সিআইএর কাছ থেকে কোনো বিবৃতি এখন পর্যন্ত আসেনি।

উল্লেখ্য, গত মাসে সিআইএ চালিত একটি সক্রিয় গুপ্তচর চক্র ভেঙে দেয়ার দাবি করে ইরান। এ চক্রটি সমন্বিতভাবে ইরানের ভেতরে তৎপর ছিল। তবে সোমবারের ঘোষণা সেই গুপ্তচর চক্রের সঙ্গে সম্পর্কিত কি না তা স্পষ্ট নয়।  এমন এক সময় ইরান এই দাবি জানালো, যখন মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সংঘর্ষপূণ এক সময় অতিবাহিত করছে দেশটি। মে মাসেই নতুন করে মার্কিন নিষেধাজ্ঞার মুখে পরতে হয়েছে মধ্যপ্রচ্যের এই দেশটিকে।

বিবৃতিতে আরো বলা হয়, এসব গুপ্তচর সরকারের বিভিন্ন সংস্থা ও বেসরকারি সেক্টরে কর্মরত ছিল যাদের সঙ্গে কয়েকটি কেন্দ্রের যোগাযোগ রয়েছে। এসব কেন্দ্র তাদের জন্য ঠিকাদার হিসেবে কাজ করে। দেশের অর্থনৈতিক, পরমাণু, সামরিক ও সাইবার প্রতিষ্ঠানের ভেতরে এসব কেন্দ্রের অস্তিত্ব বিদ্যমান।

আটক ১৭ ব্যক্তি আলাদাভাবে কাজ করছিল এবং তাদের একজনের সঙ্গে অন্যজনের কোনো যোগাযোগ নেই। এর মধ্যে কোনো কোনো ব্যক্তিকে ভিসার ফাঁদে ফেলে সিআইএ গোয়েন্দাগিরিতে বাধ্য করেছে। কাউকে কাউকে সরাসরি বলা হয়েছে মার্কিন ভিসা পেতে হলে গোয়েন্দাগিরি করতে হবে। আবার সিআইএ কর্মকর্তারা নিজেদেরকে আমেরিকার গোয়েন্দা বলে পরিচয় দিয়ে ব্যক্তিগত মেইল অথবা সামাজিক যোগাযোগের মাধ্যমে বার্তা পাঠিয়ে গোয়েন্দাগিরিতে সহযোগিতা করার আহ্বান জানিয়েছে।

সূত্র : রয়টার্স

এসজেড

আরও পড়ুন