• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৮, ২০১৯, ০৪:৪২ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৮, ২০১৯, ০৪:৪২ পিএম

২ দিনের নিষ্ফল আলোচনা, নিজ নিজ অবস্থানে অনড় মিয়ানমার ও রোহিঙ্গারা

২ দিনের নিষ্ফল আলোচনা, নিজ নিজ অবস্থানে অনড় মিয়ানমার ও রোহিঙ্গারা
উখিয়ায় মিয়ানমার ডেলিগেশন টিম ও রোহিঙ্গাদের মধ্যে নিষ্ফল আলোচনা  -  ছবি : জাগরণ

বাংলাদেশের আশ্রয় ক্যাম্প থেকে নিজ দেশ মিয়ানমারে রোহিঙ্গাদের ফেরানোর আলোচনায় সফলতা আসেনি। টানা দুই দিন আলোচনা চললেও মিয়ানমার ডেলিগেশন টিম ও রোহিঙ্গারা নিজ নিজ অবস্থানে অনড় থাকায় কার্যত আলোচনা নিষ্ফলভাবে সম্পন্ন হয়েছে। রোহিঙ্গারা তাদের নাগরিকত্ব, সকল অধিকারের নিরাপত্তার ওপর মিয়ানমার সরকারের নীতিনির্ধারকদের সাথে আলোচনা চালিয়ে যাওয়ার ওপর অবিচল থাকে বলে জানা যায়।

রোববার (২৮ জুলাই) সকাল ১০টা থেকে পূর্বনির্ধারিত মুলতবি আলোচনা উখিয়ার কুতুপালং মেগা বর্ধিত ৪ নং ক্যাম্প ইনচার্জ অফিসে অনুষ্ঠিত হয়। প্রথমে আসিয়ানের আহা সেন্টারের চার সদস্যের সাথে ৩৫ সদস্যের রোহিঙ্গা প্রতিনিধির আলোচনা চলে প্রায় এক ঘণ্টা। আসিয়ানের আহা সেন্টারের প্রতিনিধিদের নিকট কীভাবে মিয়ানমার সেনাবাহিনী, বিজিপি ও স্থানীয় বৌদ্ধ সম্প্রদায়ের লোকজন গণহত্যা, ধর্ষণ, নির্যাতন চালিয়েছে এবং কোন পরিস্থিতিতে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নিতে বাধ্য হয়েছে তার বিস্তারিত তুলে ধরে রোহিঙ্গারা।

প্রত্যুত্তরে আহা প্রতিনিধিরা সমবেদনা জ্ঞাপন করেন। তারা আগামী মাসে আসিয়ানের অনুষ্ঠেয় সভায় মিয়ানমারের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করে সমস্যা সমাধানের চেষ্টা চালানোর আশ্বাস দেন বলে জানান রোহিঙ্গা নেতারা।

পরে রোহিঙ্গা নেতারা মিয়ানমার পররাষ্ট্রসচিবের নেতৃত্বে আলোচনায় অংশ নেন বলে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের ভাইস চেয়ারম্যান মাস্টার নুরুল আলম জানান। ঘণ্টাব্যাপী দুপুর ১২টা পর্যন্ত চলা এ আলোচনা কোনো সিদ্ধান্ত ছাড়াই সম্পন্ন হয়েছে। মিয়ানমার প্রতিনিধিরা রাখাইনে রোহিঙ্গাদের ফেরত যাওয়ার ব্যাপারে গৃহীত বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন।

তারা আশ্রয় ক্যাম্পে নানা দুর্ভোগ এবং বাংলাদেশ ও স্থানীয় লোকজনের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে দেশে ফিরে যাওয়ার আহ্বান জানান। দুই দিনের আলোচনার সারমর্ম ফিরে গিয়ে সরকারের নিকট পেশ করা হবে। এ ব্যাপারে মিয়ানমার সরকারের গৃহীত পদক্ষেপ ও ব্যবস্থার কথা বাংলাদেশ সরকারের মাধ্যমে রোহিঙ্গাদের জানানো হবে বলে জানিয়েছেন মিয়ানমার সফররত ডেলিগেশন টিম।

মিয়ানমার পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী সচিব উ মিন্ত থুয়ে, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক উ কু কু নাইং ১১ সদস্যের টিম, আসিয়ানের ৪ সদস্যের প্রতিনিধি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালামসহ সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা আলোচনায় অংশ নেন। রোহিঙ্গাদের পক্ষে ২৮ জন পুরুষ ও ৭ জন নারী অংশ নেন। কড়া নিরাপত্তার মধ্যে রুদ্ধদ্বার আলোচনা শেষে বেলা দেড়টা পর্যন্ত সফররত ডেলিগেশন টিম বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করে। রোববার বিকেলে টিমের সদস্যরা ঢাকায় ফিরে গিয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে জানা গেছে।

এনআই

আরও পড়ুন