• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০১৯, ১২:২৪ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০১৯, ০২:৩০ পিএম

সৌদি জোটের বিমান হামলা, শিশুসহ নিহত ১৩

সৌদি জোটের বিমান হামলা, শিশুসহ নিহত ১৩

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় শিশুসহ কমপক্ষে ১৩ জন নিহত হয়েছ বলে স্থানীয় বাসিন্দা এবং স্থানীয় একটি মেডিকেল কনসালট্যান্সি ইউনিট জানিয়েছে। সোমবার (২৯ জুলাই) সন্ধ্যায় উত্তরাঞ্চলীয় প্রদেশ সাদার একটি বিখ্যাত বাজারে এই হামলা হয়, যাতে ১১ শিশুসহ আরও ২৩ জন আহত হয়।

সাদার স্বাস্থ্য অফিসের এক চিকিত্সক জিনহুয়াকে নাম প্রকাশ না করার শর্তে ফোনে বলেছেন, 'সাদায় কাটাবীর জেলার আল-থাবিতের জনপ্রিয় বাজারটিতে সৌদি নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় মৃতের সংখ্যা বাড়তে পারে। এখন পর্যন্ত ২ শিশুসহ ১৩ জন নিহত এবং ১১ জন শিশুসহ ২৩ জন আহত হয়েছে।' 

জনপ্রিয় বাজারটির বেশ কয়েকটি ফল ও সবজির দোকান জ্বলে পুড়ে মাটির সঙ্গে মিশে গিয়েছে, যেখান থেকে উদ্ধারকর্মীরা সম্ভাব্য জীবিত লোকদের সন্ধান করছেন। বিমান হামলার বিষয়ে সৌদি আরব বা জোটের পক্ষ থেকে এখনও কোনও ধরণের মন্তব্য পাওয়া যায়নি।

ইয়েমেনের শিয়া হুথিরা বিদ্রোহীরা সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর আসিরের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার দায় স্বীকার করার কয়েক ঘন্টা পরেই এমন বিমান হামলা চালিয়েছে সৌদি জোট। হুথিরা সম্প্রতিই সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা বাড়িয়েছে।  

যদিও হুথিদের বেশিরভাগ ক্ষেপণাস্ত্র এবং ড্রোনকে সৌদি বিমান বাহিনী ধ্বংস করে দিয়েছিল। আন্তর্জাতিক-স্বীকৃত ইয়েমেনের নির্বাসিত রাষ্ট্রপতি আবদ-রাব্বু মনসুর হাদির সরকারের সমর্থনে চার বছরেরও বেশি সময় ধরে ইয়েমেনে ইরান-মিত্র হুথিদের বিরুদ্ধে আরব সামরিক জোটের নেতৃত্ব দিয়ে আসছে সৌদি আরব। 

সৌদি জোটের হামলায় চলমান শতকের অন্যতম নির্মম জীবন যাপন করছে ইয়েমেনি অধিবাসীরা। দেশটির বেসামরিক নাগরিকদের লক্ষ্য করেও চালানো হয় হামলা। এমনকি দেশটির ত্রাণ প্রবেশের পথটিও ধ্বংস করে দেয় সৌদি জোটের বিমান হামলা। দেশটির লাখ লাখ শিশু বর্তমানে এতটাই অপুষ্টিতে ঝুঁকছে যা মানবাধিকার সংস্থার মতে এক ভয়াবহ দুর্ভিক্ষে শামিল।