• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩১, ২০১৯, ০৫:৩৯ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩১, ২০১৯, ০৫:৩৯ পিএম

আফগানিস্তানে ল্যান্ডমাইনে বাস বিস্ফোরণ, শিশুসহ নিহত ৩৪

আফগানিস্তানে ল্যান্ডমাইনে বাস বিস্ফোরণ, শিশুসহ নিহত ৩৪

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশে দূরপাল্লার একটি বাস তালিবানদের পুঁতে রাখা আইইডি বোমা বিস্ফোরণে দুর্ঘটনার শিকার হয়ে কমপক্ষে ৩৪ জন নিহত ও ১৭ জন আহত হয়েছে। বুধবার (৩১ জুলাই) কান্দাহার-হেরাতের হাইওয়েতে দুর্ঘটনাটি ঘটে বলে স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন। নিহতদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আহত বেশ কয়েকজনকে পাশের হেরাত প্রদেশের আঞ্চলিক হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক, যার ফলে নিহতের সংখ্যা বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।

নাম না প্রকাশের শর্তে প্রাদেশিক এক কর্মকর্তা বলেছেন, ‌‘বুধবার সকালে ফারাহের আব খোর্মা এলাকার একটি প্রধান সড়কে পুঁতে রাখা বোমার চাপ-প্লেট মাইনে দুর্ভাগা বাসটি ধাক্কা লাগলে একটি বিস্ফোরণ ঘটে আর বাসটি রাস্তা থেকে ছিটকে গিয়ে উল্টে যায়।’ রাস্তার পাশে ল্যান্ডমাইন পুঁতে রাখার জন্য এই কর্মকর্তা তালিবান জঙ্গি গোষ্ঠীকে দোষারোপ করেছেন।

তালিবান জঙ্গিরা নিরাপত্তা বাহিনীকে লক্ষ্যবস্তু করার জন্য রাস্তার পাশে বোমা এবং ল্যান্ডমাইন তৈরি করতে উন্নত বিস্ফোরক ডিভাইস (আইইডি) ব্যবহার করে আসছে। যদিও প্রাণঘাতী হোম-মেড এই বিস্ফোরক অনেক বেসামরিকের হতাহতের কারণ হয়ে দাঁড়ায়। আফগানিস্তানের জাতিসংঘ মিশনের প্রকাশিত পরিসংখ্যান অনুসারে, চলতি বছরের প্রথম ছয় মাসেই সংঘর্ষ-সম্পর্কিত ঘটনায় ১,৩৬০ জনেরও বেশি বেসামরিক নাগরিক নিহত এবং ২,৪৪০ জনেরও বেশি আহত হয়েছেন। দীর্ঘকালীন আফগান বেসামরিকরা সশস্ত্র সংঘাতের শিকার হয়ে চলেছে।

সূত্র : বিবিসি

এসজেড

আরও পড়ুন