• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ১, ২০১৯, ১২:৫০ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১, ২০১৯, ০২:৩৪ পিএম

লাদেন পুত্র হামজার মৃত্যুর দাবি যুক্তরাষ্ট্রের

লাদেন পুত্র হামজার মৃত্যুর দাবি যুক্তরাষ্ট্রের

মার্কিন তদন্ত কর্মকর্তারা নিশ্চিত করেছেন, আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেন মারা গেছেন। তবে কোন জায়গায়, কত তারিখে তার মৃত্যু হয়েছে সে বিষয়ে কোনো সুনিশ্চিত তথ্য এখনও মেলেনি।

এর আগে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হামজার যে কোনো ধরনের খবর প্রাপ্তিতে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে সে সময় তাকে আল কায়েদার একজন উদীয়মান গুরুত্বপূর্ণ নেতা এবং আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবেও ঘোষণা করা হয়। বেশ কয়েক বছর ধরে বাবার হত্যার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র এবং এর পশ্চিমা মিত্র দেশগুলোতে হামলা চালাতে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়ে অডিও এবং ভিডিও বার্তা প্রকাশ করেছেন তিনি। গত নভেম্বরে তার নাগরিকত্ব বাতিল করে সৌদি আরব।

হামজা বিন লাদেনের মৃত্যুর বিষয়টি প্রথম প্রকাশিত হয়েছে এনবিসি এবং নিউ ইয়র্ক টাইমস পত্রিকায়। তবে তার মৃত্যুর পেছনে ওয়াশিংটনের কোনো হাত রয়েছে কি না, তা এখনও স্পষ্ট নয়। হামজাকে ধরিয়ে দেয়ার বিষয়ে চলতি বছরের ঘোষণায় যুক্তরাষ্ট্রের কূটনৈতিক নিরাপত্তা বিষয়ক সহকারী সচিব মাইকেল এভানোফ বলেছিলেন, আমাদের বিশ্বাস সে আফগান-পাকিস্তান সীমান্তের কোনো এক জায়গায় অবস্থান করছে। তবে দক্ষিণ কেন্দ্রীয় এশিয়ার যে কোনো স্থানে থাকাও অসম্ভব নয়। আজকের এ ঘোষণা সকল ধরনের সন্ত্রাসবাদকে রুখে দেওয়ার জন্য।

হামজার মৃত্যু বিষয়ে সাংবাদিকদের কোনো মন্তব্য করতে রাজি হননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং হোয়াইট হাউজের নিরাপত্তা বিষয়ক পরামর্শদাতা জন বোল্টন। প্রসঙ্গত, ২০১১ সালে পাকিস্তানের অ্যাবোটাবাদে যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর হাতে ওসামা বিন লাদেন নিহত হন।

সূত্র : রয়টার্স, বিবিসি

এসজেড

আরও পড়ুন