• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৬, ২০১৯, ০৮:২৫ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৬, ২০১৯, ০৮:২৫ পিএম

লোকসভায় বিল পাস

দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ হচ্ছে জম্মু ও কাশ্মীর

দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ হচ্ছে জম্মু ও কাশ্মীর

জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল ভাগ করার বিল মঙ্গলবার (৬ আগস্ট) পাশ হয়ে গেল লোকসভায়। এদিনও ওয়াকআউট করে বেশ কয়েকটি বিরোধী দল, ফলে কমে যায় সংখ্যাগরিষ্ঠতা। অন্যান্যরা সরকারের পক্ষেই যায়। সোমবার সংসদে অমিত শাহের ঘোষণার পরেই বিষয়টি নিয়ে ঝড় ওঠে সংসদে, প্রস্তাবের পক্ষে ভোট পড়ে ৩৬৬ এবং বিপক্ষে যায় ৬৬ ভোট। জম্মু কাশ্মীরে ব্যাপক সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। তারমধ্যেই অমিত শাহ ঘোষণা করেন, রাষ্ট্রপতি  রামনাথ কোবিন্দের জারি করা বিজ্ঞপ্তির মধ্য দিয়ে জম্মু কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ ধারা প্রত্যাহার করা হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আরও জানান, জম্মু ও কাশ্মীরকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করা হবে। একটি হবে বিধানসভাযুক্ত কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর, অপরটি হবে বিধানসভাবিহীন কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ। সীমান্ত সন্ত্রাসের কারণে “তৈরি হওয়া নিরাপত্তাজনিত” কারণের ওপর ভিত্তি করে জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল করার প্রস্তাব রাখা হয়েছে।

কাশ্মীর নিয়ে সরকারের অবস্থানের বিরোধিতায় সরব হয় কংগ্রেস। তাদের সঙ্গে যোগ দেয় সমাজবাদি পার্টি, ডিএমকে, লালুপ্রসাদ যাদবের আরজেডি এবং বামেরা। ৩৭০ ধারা অনুযায়ী, কাশ্মীরের নিজস্ব সংবিধান রয়েছে এবং প্রতিরক্ষা, যোগাযোগ এবং বিদেশনীতি বিষয়ে কাশ্মীরের ওপর সিদ্ধান্ত নিতে পারে না কেন্দ্র। অন্যান্য জায়গায়, রাজ্য বিধানসভার অনুমোদন প্রয়োজন হয়।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

এসজেড