• ঢাকা
  • সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯, ২৫ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: আগস্ট ১১, ২০১৯, ০২:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ১১, ২০১৯, ০২:৪৭ পিএম

কংগ্রেসের ‘অন্তর্বতীকালীন’ সভাপতি সোনিয়া গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক
কংগ্রেসের ‘অন্তর্বতীকালীন’ সভাপতি সোনিয়া গান্ধী
সোনিয়া গান্ধী। ফটো : ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারতের প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেসের বিপর্যয় কাটাতে অন্তর্বর্তীকালীন পার্টি সভাপতি হয়েছেন সোনিয়া গান্ধী। 

শনিবার (১০ আগস্ট) প্রায় সারাদিন ধরে কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠকের পর সর্বসম্মতিক্রমে সোনিয়া গান্ধীকে সভাপতি নির্বাচিত করা হয়। কংগ্রেসের বৈঠকে সিদ্ধান্ত নেয়া হয়েছে, স্থায়ীভাবে পার্টি সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত সোনিয়া গান্ধী এই পদে তার দায়িত্ব পালন করবেন। 

বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ। একইসঙ্গে সভাপতির পদ থেকে রাহুল গান্ধীর ইস্তফা শেষ পর্যন্ত গৃহীত হয়েছে ।

এর আগে কংগ্রেসের নতুন সভাপতি বাছাই ঘিরে কিছুটা নাটকীয় পরিস্থিতির সৃষ্টি হয়। জানা যায়, সভাপতি বাছাই কার্যক্রমে নাকি থাকতেই চাননি সোনিয়া ও রাহুল গান্ধী। সেই কারণে ওয়ার্কিং কমিটির বৈঠক থেকে বেরিয়ে যান মা-ছেলে। 

দলের মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা দাবি করেন, রাহুলের পদত্যাগ এখনও পর্যালোচনার ভেতরে রয়েছে। সন্ধ্যায় ওয়ার্কিং কমিটি এ নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে।

বৈঠক শুরুর কিছুক্ষণের মধ্যে নতুন সভাপতি নির্বাচিত পাঁচটি গ্রুপ তৈরি করে ওয়ার্কিং কমিটি। আলোচনা সাপেক্ষে ওই পাঁচটি গ্রুপ আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানানো হয়। তারপরই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কংগ্রেস নেতৃত্ব। 

কংগ্রেস সভাপতি হওয়ার দৌড়ে ছিলেন মল্লিকার্জুন খাড়গে ও মুকুল ওয়াসনিক। সারাদিন এই দুজনের নামই আলোচিত হয়েছে। তবে শেষ পর্যন্ত গান্ধী পরিবারের ভেতরেই সভাপতি পদটি আপাতত থেকে গেল। 

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস 

আরআইএস 
 

আরও পড়ুন